|
এই সংবাদটি পড়েছেন 1,038 জন

পঞ্চাশে শাহরুখ খান

ডেইলি বিডি নিউজঃ আজ ২ নভেম্বর কাঁটায় কাঁটায় পঞ্চাশ বছরে পা রাখলেন উপমহাদেশের অন্যতম জনপ্রিয় অভিনেতা বলিউড বাদশাহ খ্যাত শাহরুখ খান! আর তার ‘পঞ্চাশ’ নিয়ে ভক্ত অনুরাগী আর মিডিয়া কর্মীদের অপার ভালোবাসায় মুগ্ধ তিনি।

জানা গেছে, ১৯৬৫ সালের আজকের এই দিনে মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন শাহরুখ খান। দিল্লীতে অবস্থানরত পাকিস্তানি বংশদ্ভুত ভারতীয় স্বাধীনতা কর্মী তাজ মোহাম্মদ খানের ঘরে জন্ম নেন তিনি। ছোট থেকেই সিনেমার প্রতি ছিল তার প্রবল আগ্রহ। আর সেই থেকেই অভিনয়ের প্যাশনটাও। আর এরজন্যই তিনি থিয়েটারে যোগ দিয়েছেলেন। তারপর ধীরে ধীরে একটি সিরিয়ালে কাজ করার সুযোগ পান। ১৯৮৮ সালে ফৌজী টেলিভিশন সিরিয়ালে ‘কমান্ডো অভিমন্যু রাই’ চরিত্রের মাধ্যমে অভিনেতা হিসেবে তিনি আত্মপ্রকাশ করেন। এরপর ১৯৮৯ সালে সার্কাস সিরিয়ালে তিনি কেন্দ্রীয় ভূমিকায় অভিনয় করেন, যেটি ছিল একজন সাধারণ সার্কাস অভিনেতার জীবন নিয়ে রচিত। একই বছর তিনি অরুন্ধতী রায়ের ‘ইন হুইচ অ্যানি গিভস ইট দোজ ওয়ানস’ টেলি-চলচ্চিত্রে গৌণ চরিত্রে অভিনয় করেন। তার পিতা-মাতার মৃত্যুর পর নতুন জীবন শুরু করার লক্ষ্যে শাহরুখ নয়াদিল্লী ছেড়ে মুম্বাই পাড়ি জমান। তারপরের কথাতো ইতিহাস। হেমা মালিনীর চোখে পড়ে একটি সিনেমায় কাজ জুটিয়ে নেন শাহরুখ। যদিও ওই ছবির আগেই বলিউডের মুক্তি পায় তার অন্য ছবি ‘দিওয়ানা’। ছবি মুক্তির পর আর পিছনে তাকাতে হয়নি তাকে। নব্বইয়ের মাঝামাঝিতেই তার সক্ষমতা আর প্রতিভায় মুগ্ধ হয় বলিউড। একে একে ‘হিট’ ছবি উপহার দিতে থাকেন তিনি। এরপর গত দুই দশক নিয়মিত তিনি এভাবেই দিয়ে যাচ্ছেন।

kajol-shahrukhkhan

বলিউডের অন্যতম সেরা রোমান্টিক জুটি কাজল-শাহরুখ জুটি

বাজিগর, রামজান, আনজামে, কয়লা, দিলতো পাগল হ্যায়, দিল সে, মোহাব্বাতিন, কাভি খুশি কাভি গম, দেবদাস, কাল হো না হো, ম্যায় হো না, ওম শান্তি ওম, মাই নেম ইজ খান, চেন্নাই এক্সপ্রেস, রাওয়ান, হ্যাপী নিউ ইয়ারের মত অসংখ্য জনপ্রিয় আর ব্যবসা সফল ছবি তিনি প্রতিনিয়তই উপহার দিচ্ছেন। শাহরুখের ছবি মানেই দর্শক নন্দিন!

নিজ দক্ষতা আর অভিনয়ে শুধু ভারতীয়রাই নয়, বলিউড বাদশাহ শাহরুখ খানের ভক্ত অনুরাগী আজ বিশ্বব্যাপী। তিনি যখন বিদেশ বিভুঁয়ে যান, তখনও ভারতীয়দের মত অসংখ্য ভক্ত অনুরাগীরা ছুটে আসেন।  সাধারণ মানুষের ভালোবাসায় তিনি আজ আপ্লুত।

এই বয়সে এসেও তাই তিনি অভিনয় ছাড়া অন্যকিছু ভাবেন না।  আর এরজন্য গত পঁচিশ বছরে অন্তত ৭০টি চরিত্রের মুখোশ পড়ে ঘুম ভেঙেছে তার। চরিত্রগুলো নিয়ে তিনি এতটাই ঘোরগ্রস্ত যে কখনো তিনি ঘুম থেকে শাহরুখ হয়ে জাগেননি। বরং কখনো রাজ, কখনো বা রাহুল কিংবা কখনোই ভিন্ন ভিন্ন চরিত্র নিয়ে সকাল ঘুম থেকে জেগে উঠেন।

উল্লেখ্য, শাহরুখ খান অভিনীত সর্বশেষ ছবি ‘হ্যাপি নিউ ইয়ার’ মুক্তি পেয়েছিল গত বছরের মাঝামাঝি সময়ে। এরপর থেকে চলতি বছরেও তার আর কোনো ছবি মুক্তি পায়নি। তবে বর্তমানে তিনি ব্যস্ত আছেন রোহিত শেঠির আলোচিত ছবি ‘দিলওয়ালি’। যে ছবিতে তার বিপরীতে দীর্ঘ পাঁচ বছর পর অভিনয় করতে চলেছেন এক সময়ের বলিউডের অন্যতম অভিনেত্রী কাজল। মুক্তির প্রতীক্ষায় থাকা ‘দিলওয়ালে’ মুক্তি পেতে যাচ্ছে আসছে ডিসেম্বরের ১৮ তারিখ। এছাড়াও শাহরুখ খান অভিনীত ‘রইস’ নামের একটি অভিনয় করছেন।

Leave a Reply

Your email address will not be published.