|
এই সংবাদটি পড়েছেন 9,116 জন

সেনাবাহিনীর জন্য দুটি ট্যাংক ক্যারিয়ার বানাচ্ছে ওয়েস্টার্ন মেরিন

ডেইলি বিডি নিউজঃ বাংলাদেশ সেনাবাহিনীর জন্য দুটি ট্যাংক ক্যারিয়ার (এলসিটি) নির্মাণের কার্যাদেশ পেয়েছে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেড। সম্প্রতি সেনাবাহিনী ও ওয়েস্টার্ন মেরিনের সঙ্গে এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক মো. সাখাওয়াত হোসেন এবং বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষে ডেপুটি ডিরেক্টর পার্চেজ (আর্মি উইং-১) কর্নেল চৌধুরী ফজলে আলী স্বাক্ষর করেন।

ওয়েস্টার্ন মেরিনের কর্মকর্তারা জানান, এই দুটি লেন্ডিং ক্রাফ্ট ট্যাংক নির্মাণের প্রকল্প মূল্য ধরা হয়েছে প্রায় ৭৭ কোটি টাকা। প্রতিটি ক্রাফট ৬৪ মিটার দীর্ঘ। প্রতিটি ক্রাফট ৮টি করে কমবেট ট্যাংকসহ ৪০ জন অফিসার ও ২০০ জন সৈনিক ধারণ করতে পারবে। ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড এ ক্রাফট ট্যাংক গুলি নির্মাণ করে আগামী ২২ মাসের মধ্যে বাংলাদেশ সেনাবাহিনীর কাছে হস্তান্তর করবে।

জাহাজগুলো আন্তর্জাতিক জাহাজ নির্মাণ নিয়ন্ত্রণ সংস্থা ব্যুরো ভেরিতাস ফ্রান্সের তত্ত্বাবধানে নির্মিত হবে। এসব ট্যাংক ক্যারিয়ার বাংলাদেশের সমুদ্র উপকূলবর্তী এলাকায় নিরাপদে চলাচল করতে পারবে।

ওয়েস্টার্ন মেরিন ইতিমধ্যে এ ধরনের ট্যাংক ক্যারিয়ার সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) জন্য নির্মাণ করেছে, যা এ মাসেই ক্রেতা রাষ্ট্রের কাছে হস্তান্তর করা হবে। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশ সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা, ই এম সি সার্ভিসের ব্যবস্থাপনা পরিচালক এস এস কামাল, ওয়েস্টার্ন মেরিনের চেয়ারম্যান মো. সাইফুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।