|
এই সংবাদটি পড়েছেন 553 জন

‘মাহবুবুল হক শাকিল সংসদ’ গঠন

ডেইলি বিডি নিউজঃ প্রধানমন্ত্রীর সাবেক বিশেষ সহকারী, প্রয়াত কবি ও প্রাক্তন ছাত্রনেতা মাহবুবুল হক শাকিলের স্মৃতি রক্ষার্থে ‘মাহবুবুল হক শাকিল সংসদ’ নামে একটি সংগঠন গঠন করা হয়েছে।

শনিবার তার বাসভবনে অনুষ্ঠিত এক সভায় একুশে পদকপ্রাপ্ত কবি হাবীবুল্লাহ সিরাজীকে আহ্বায়ক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল পাশা চৌধুরীকে সদস্য সচিব মনোনিত করে ২০১ সদস্য বিশিষ্ট এক কমিটি গঠন করা হয়।

প্রয়াত শাকিলের স্মৃতি রক্ষার্থে এ সংগঠন তার জন্ম ও প্রয়াণ দিবস পালনসহ মাহবুবুল হক শাকিলের নামে বিভিন্ন ধরনের সাহিত্যিক, সাংস্কৃতিক ও সামাজিক সেবামূলক কর্মকাণ্ড পরিচালনা করবে।

এরই মাঝে সংসদের পক্ষ থেকে ‘মাহবুবুল হক শাকিল পদক’ নামে একটি পদক প্রণয়নের সিদ্ধান্ত গৃহীত হয়। এ বছর তরুণ একজন কবিকে বাংলা কবিতায় অনন্য অবদানের জন্য এক লাখ টাকার এই পদক প্রদান করা হবে। ভবিষ্যতে পদকের সংখ্যা ও কর্মব্যপ্তি ক্রমান্বয়ে বর্ধিত হবে।

আগামী ২০ডিসেম্বর মাহবুবুল হক শাকিলের জন্মদিনে এই পদক প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। পুরস্কার প্রদান উপ-কমিটির আহবায়ক হিসেবে আগামী প্রকাশনীর সত্বাধিকারী ওসমান গণি তার প্রয়োজনীয় সদস্যগণকে নিয়ে সার্বিক দায়িত্ব পালন করবেন বলে তার ওপর দায়িত্ব অর্পণ করা হয়। অভিজিত পালকে আহ্বায়ক করে সভায় একটি অর্থ উপ-কমিটিও গঠন করা হয়।

‘মাহবুবুল হক শাকিল সংসদ’-এর কমিটিতে আহবায়ক ও সদস্য সচিব ছাড়াও দেশের প্রখ্যাত ব্যক্তিবর্গকে তাদের সম্মতি সাপেক্ষে সদস্য হিসাবে অন্তর্ভুক্ত করা হয়েছে। তাদের মাঝে অন্যতম হলেন অধ্যাপক আনিসুজ্জামান, ড শামসুজ্জামান খান, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, নঈম নিজাম, মোজাম্মেল বাবু, অসীম কুমার উকিল, শফী আহমেদ, নসরুল হামিদ বিপু, একেএম এনামুল হক শামীম, সুভাষ সিংহ রায়, কবি শিহাব সরকার, কবি ফরিদ কবির, কবি ওবায়েদ আকাশ, কবি সাইমন জাকারিয়া, কবি তানিম কবির, ডা উত্তম কুমার বড়ুয়া, ডা মামুন আল মাহতাব স্বপ্নীল, ডা নুজহাত চৌধুরী, সাংবাদিক সৈয়দ ইশতিয়াক রেজা, অঞ্জন রায়, জাহিদ নেওয়াজ খান জুয়েল, গাজী নাসির উদ্দিন খোকন, মুন্নী সাহা, প্রভাষ আমিন, জুলফিকার আলী, ফারজানা রুপা, আশরাফুল আলম খোকন, ইমরান কাদির প্রমুখ উল্লেখযোগ্য।

প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিল ২০১৬ সালের ৬ ডিসেম্বর রাজধানীর গুলশান দুই নম্বরের একটি জাপানি রেস্তোরাঁয় গুরুতর অসুস্থ হয়ে মৃত্যবরণ করেন।

১৯৬৮ সালে ময়মনসিংহে জন্মগ্রহণ করেন তিনি। পৈত্রিক নিবাস ময়মনসিংহ হলেও শাকিলের জন্ম ১৯৬৮ সালের ২০ ডিসেম্বর টাঙ্গাইলে। তিনি পড়েছেন ময়মনসিংহ জিলা স্কুল ও আনন্দমোহন কলেজে। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নেন তিনি। তখনই ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতে আসেন তিনি। প্রথমে সাংগঠনিক সম্পাদক ও পরে জ‌্যেষ্ঠ সহ-সভাপতি হন।

২০০১ সালে অষ্টম জাতীয় সংসদ নির্বাচনের পরে আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সেল সিআরআই গঠিত হলে তা পরিচালনার দায়িত্ব পান শাকিল। ২০০৮ সালে নবম সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিবের দায়িত্ব পান তিনি। চার বছর পর তাকে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী (মিডিয়া) করা হয়।

এরপর ২০১৪ সাল থেকে অতিরিক্ত সচিব মর্যাদায় প্রধানমন্ত্রীর বিশেষ সহকারীর দায়িত্বে ছিলেন শাকিল।

শাকিল নিয়মিত কবিতা লিখতেন। তার প্রকাশিত তিনটি কাব্যগ্রন্থ হলো, ‘খেরোখাতার পাতা থেকে’, ‘মন খারাপের গাড়ি’ ও ‘জলে খুঁজি ধাতব মুদ্রা’। এছাড়া  ‘ফেরা না ফেরার গল্প’ শিরোনামে তার একটি গল্পগ্রন্থ রয়েছে। শাকিলের স্ত্রী একজন আইনজীবী, তাদের কলেজপড়ুয়া এক মেয়ে রয়েছে।