|
এই সংবাদটি পড়েছেন 428 জন

আইসিটির নতুন চেয়ারম্যান বিচারপতি শাহীনুর ইসলাম

ডেইলি বিডি নিউজঃ বিচারপতি মো. শাহিনুর ইসলামকে চেয়ারম্যান করে পুনর্গঠন করা হয়েছে মানবতাবিরোধী অপরাধীদের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। হাইকোর্টের বিচারপতি আমির হোসেন ও অবসরোত্তর ছুটিতে থাকা ঢাকার বিশেষ জজ আদালত-৩ এর সাবেক বিশেষ জজ মো. আবু আহমেদ জমাদারকে বিচারক প্যানেলের সদস্য করা হয়েছে।

তিন সদস্যের ট্রাইব্যুনালের বর্তমান সদস্য বিচারপতি সোহরাওয়ারদীকে হাইকোর্টে ফেরত পাঠানো হয়েছে।

রাষ্ট্রপতির আদেশে বুধবার (১১ অক্টোবর) বিকেলে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে আইন মন্ত্রণালয়।

চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের মৃত্যুর প্রায় তিনমাসের মাথায় এসে আগের সদস্যকেই নতুন চেয়ারম্যান হিসেবে পেলেন ট্রাইব্যুনাল। একইসঙ্গে পুর্নগঠিত হলো বিচারক প্যানেল। চেয়ারম্যানের মৃত্যুতে এ তিনমাস মানবতাবিরোধী অপরাধীদের বিচারকাজ বন্ধ ছিল। এর আগে বৃহস্পতিবারের (১২ অক্টোবর) মধ্যেই এ বিষয়ে গেজেট হতে পারে বলে দুপুরে জানান আইনমন্ত্রী আনিসুল হক। দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার সঙ্গে সাক্ষাৎ শেষে এ তথ্য জানান তিনি।

গত ১৪ জুলাই চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হক চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। এ সময় থেকে ট্রাইব্যুনালে বিচারিক প্যানেলের সদস্য হিসেবে ছিলেন বিচারপতি মো. শাহিনুর ইসলাম ও বিচারপতি সোহরাওয়ারদী ।

পরে হাইকোর্টের বিচারপতি আমির হোসেনকে ট্রাইব্যুনালে নিয়োগে সম্মতি দিয়ে নাম পাঠান সুপ্রিম কোর্ট। নিয়োগ পাওয়া অন্য সদস্য মো. আবু আহমেদ জমাদার গত ১৫ জুন থেকে অবসরোত্তর ছুটিতে ছিলেন।

নবনিযুক্ত চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলাম জেলা জজ থাকা অবস্থায় ট্রাইব্যুনালের রেজিস্ট্রার হিসেবে নিয়োগ পান। অন্যদিকে সদস্য বিচারপতি আমির হোসেন গাজীপুরের জেলা জজ থাকা অবস্থায় ২০১৫ সালের ফেব্রুয়ারিতে হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারক হিসেবে নিয়োগ পান। পরে গত ফেব্রুয়ারিতে স্থায়ী বিচারপতি হন।

ফলে পুনর্গঠিত ট্রাইব্যুনালের তিন সদস্যই সাবেক জেলা জজ ছিলেন।

মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধীদের বিচারে ২০১০ সালের ২৫ মার্চ হাইকোর্টেরবিচারপতি নিজামুল হককে চেয়ারম্যান, বিচারপতি এ টি এম ফজলে কবীর ও অবসরপ্রাপ্ত জেলা জজ এ কে এম