Fri. Sep 18th, 2020

প্রবীণ নাগরিকের বয়সসীমা ৬৫ বছর করা হচ্ছে

ডেইলি বিডি নিউজঃ প্রবীণ নাগরিকদের বয়সসীমা ৬০ থেকে বাড়িয়ে ৬৫ বছর করা হচ্ছে। এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে  নির্দেশনা দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আগামী এক বছরের মধ্যে বিষয়টি নিশ্চিত করা হবে বলে তিনি আশ্বাস দিয়েছেন।

রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে পাবলিক প্রাইভেট পার্টনারশিপে (পিপিপি) একটি প্রবীণ নিবাস নির্মাণসংক্রান্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী এ আশ্বাস দেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব এম জিল্লার রহমান এবং পিপিপির প্রধান নির্বাহী সৈয়দ আফসর এইচ উদ্দিন উপস্থিত ছিলেন।

পিপিপির আওতায় রাজধানীর ইউনিভার্সাল মেডিক্যাল কলেজ হাসপাতাল এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীনস্ত সমাজসেবা অধিদপ্তরের যৌথ উদ্যোগে বাংলাদেশে প্রথমবারের মতো বাস্তবায়িত হতে যাচ্ছে প্রবীণদের জন্য নিরাপদ আবাসন ‘অবসর- আমার আনন্দ ভূবন’।

মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলের নৈসর্গিক সৌন্দর্য্যবেষ্টিত জায়গায় এ প্রবীণ নিবাসটি স্থাপন করা হবে। এখানে একটি মেডিক্যাল রিসোর্ট থাকবে, যেখানে ১০০টি নিরাপদ আবাসন, ৫০ শয্যাবিশিষ্ট একটি বিশেষায়িত হাসপাতাল, খোলা মাঠ, জলরাশিসহ অন্যান্য সুযোগ-সুবিধা থাকবে।

পিপিপির অধীনে নির্মিতব্য প্রবীণ নিবাস নির্মাণে ইউনিভার্সাল মেডিক্যাল কলেজ হাসপাতালের চেয়ারম্যান প্রীতি চক্রবর্তী ও সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক গাজী নুরুল কবির চুক্তিতে স্বাক্ষর করেন। এর আগে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. আশীষ কুমার চক্রবর্তী।

অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে অর্থমন্ত্রী বলেন, বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। মাথপিছু আয় বৃদ্ধির সঙ্গে সঙ্গে বৃদ্ধি পেয়েছে গড় আয়ু, তাই বাড়ছে প্রবীণ। সেই সঙ্গে প্রবীণদের স্বাস্থ্যঝুঁকিও বাড়ছে সমান হারে। পাশাপাশি প্রবীণদের সন্তানদের পেশাগত ব্যস্ততা বা প্রবাসে অবস্থানের ফলে একাকিত্বের কারণে শারীরিক ও মানসিক রোগ দুটোই বাড়ছে উদ্বেগজনক হারে।

তিনি বলেন, অনুষ্ঠানে প্রবীণদের বয়সসীমা ৬০ থেকে বাড়ানোর দাবি জানানো হয়েছে। আমি মনে করি, এ দাবি যৌক্তিক। বর্তমান সরকারের মেয়াদ আরো এক বছর আছে। এ মেয়াদের মধ্যেই প্রবীণ নাগরিকদের বয়সসীমা ৬০ থেকে বাড়িয়ে ৬৫ বছর করার জন্য সংশ্লিষ্টদের বলা হবে।

অর্থমন্ত্রী বলেন, প্রবীণরা একসঙ্গে সময় কাটতে পছন্দ করে। নিজেদের মধ্যে আলাপচারিতায় তারা স্বাচ্ছন্দ বোধ করে। এ সুযোগটা তাদের করে দেওয়া উচিত। ইউনিভার্সাল মেডিক্যাল কলেজ হাসপাতাল একটি মহৎ উদ্যোগ নিয়েছে। দেশে এ ধরনের প্রবীণ নিবাস আরো গড়ে ওঠা প্রয়োজন।

বিশেষ অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, প্রবীণদের সবার শ্রদ্ধা জানানো উচিত। বর্তমানে প্রবীণ নাগরিকের বয়সসীমা ৬০ বছর আছে, এটা অবশ্যই বাড়ানো উচিত।

তিনি দেশের সার্বিক উন্নয়ন এবং বিভিন্ন সমস্যা সমাধানে প্রবীণ নাগরিকদের পরামর্শ নেওয়ার আহ্বান জানান।