|
এই সংবাদটি পড়েছেন 1,682 জন

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ তৃতীয়

ডেইলি বিডি নিউজঃ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে সেনা সরবরাহের দিক থেকে তৃতীয় অবস্থানে বাংলাদেশ। শীর্ষে আছে ভারত। দ্বিতীয় অবস্থানে পাকিস্তান। এ খবর দিয়েছে ভারতের অনলাইন দ্য স্টেটসম্যান। এতে বলা হয়েছে, জাতিসংঘের শান্তিরক্ষা বাহিনীতে মূলত এশিয়ান দেশগুলোর আধিপত্য। ভারত, বাংলাদেশ, পাকিস্তান এবং নেপাল সম্মিলিতভাবে মোট শান্তিরক্ষীদের একটি বড় অংশের জোগান দেয়।

জাতিসংঘের নিজস্ব কোনো সেনাবাহিনী নেই। শান্তিরক্ষার কাজে সংস্থাটি বিভিন্ন দেশ থেকে শান্তিরক্ষী সংগ্রহ করে। শান্তিরক্ষা মিশনে মোট সেনার সংখ্যা এক লাখেরও বেশি। এর মধ্যে ১২৩টি দেশের ৯১,১৩২ জন সেনা, ১৩,৫৬৩ জন পুলিশ এবং ১,৮১১ জন সেনা বিশেষজ্ঞ রয়েছেন। এর মধ্যে এশিয়া থেকেই বেশির ভাগ সেনা সরবরাহ করা হয়।

বর্তমানে ভারতের ৭৪৭১ জন, পাকিস্তানের ৭১৬১ জন এবং বাংলাদেশের ৬৭৭২ জন সেনা জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে নিয়োজিত রয়েছেন। ১৯৮৮ সাল থেকে এ পর্যন্ত বাংলাদেশ ৪০টিরও বেশি দেশে জাতিসংঘের ৫৮টি শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণ করেছে। চীন সেনা সরবরাহের তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছে। মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া এবং কম্বোডিয়া গড়ে এক হাজারের মতো সেনা সরবরাহ করে। ভুটান, অস্ট্রেলিয়া, ব্রুনেই, থাইল্যান্ড, ভিয়েতনাম এবং মিয়ানমারের সম্মিলিত সেনা সরবরাহের সংখ্যা মোট ১৪০ জন।