|
এই সংবাদটি পড়েছেন 112 জন

হালকা ঝড়েই সিলেটে বিদ্যুৎ বিপর্যয়

স্টাফ রিপোর্টার :: সিলেটসহ সারাদেশে শুরু হয়েছে ঝড় ও বৃষ্টি। চলতি মৌসুমের প্রথম ঝড়েই বিপর্যস্ত হয়ে পড়েছে সিলেটের বিদ্যুৎ ব্যবস্থা। ঝড়ে বিদ্যুতের লাইনের উপর গাছের ডাল পড়ে বিচ্ছিন্ন হয়ে পড়ে সংযোগ। ফলে কয়েক দিন থেকে দীর্ঘসময় পর্যন্ত বিদ্যুৎহীন অবস্থায় আছে নগরীর অনেক এলাকা। বিভিন্ন উপজেলা শহরও থেকে বিদ্যুৎহীন অবস্থায় আছে বলে জানা গেছে।
দীর্ঘদিন ধরেই নাজুক অবস্থায় আছে সিলেটের বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থা। ফলে সিলেটে চাহিদার প্রায় তিনগুণ উৎপাদন হলেও নিয়মিত বিদ্যুৎ বিভ্রাটের শিকার হতে হয় সিলেটবাসীকে। ঝড়বৃষ্টির মৌসুমে তা অসহনীয় আকার ধারণ করে। হালকা ঝড়েই লাইন ছিঁড়ে, খুঁটি উপড়ে পড়ে কিংবা ট্রান্সফরমার বিকল হয়ে বিদ্যুৎহীন হয়ে পড়ে বিশাল এলাকা।
বিদ্যুতের সঞ্চালন ব্যবস্থার এই নাজুক অবস্থা দূরীকরণে সিলেটে প্রায় ১৮শ’ কোটি টাকার একটি প্রকল্পের কাজ চলছে। তবে চলতি বছরে এর সুফল সিলেটবাসী কতোটা ভোগ করবেন তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। গত রোববার থেকে মৌসুমের প্রথম ঝড়েই বিপর্যস্ত হয়ে পড়ে বিদ্যুৎ ব্যবস্থা।

এ ব্যাপারে বিদ্যুৎ বিতরণ বিভাগ, সিলেট অঞ্চলের প্রধান প্রকৌশলী সরদার আজম মোহাম্মদ বলেন, ঝড়ে বিদুৎ সঞ্চালন ব্যবস্থার কিছু ক্ষতি হয়েছে। ক্ষয়ক্ষতি তদারকির জন্য অনেক এলাকায় বিদ্যুৎ বন্ধ রাখা হয়েছে।

তিনি বলেন, সিলেট ঝড়বৃষ্টি প্রবণ এলাকা। গাছপালাও এখানে বেশি। তাছাড়া শিলাবৃষ্টি ও বজ্রপাতও প্রচুর হয়। ফলে বিদ্যুৎ সঞ্চালন নির্বিঘ্ন রাখা এখানে বেশ দুরুহ।