Fri. Sep 18th, 2020

‘নিজামী বুদ্ধিজীবী হত্যাকাণ্ডের দায় এড়াতে পারেন না’

ডেইলি বিডি নিউজঃ অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, বুদ্ধিজীবী হত্যার দায়ে যদি নিজামীর ফাঁসির রায় বহাল না থাকে, তাহলে জাতি হতাশ হবে। এ সময় তিনি মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসির দণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড বহালের প্রত্যাশা করেন।

মঙ্গলবার নিজামীর আপিলের চূড়ান্ত রায় ঘোষণার দিন ধার্য করার পর সুপ্রিম কোর্টে নিজ কার্যালয়ে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

অ্যাটর্নি জেনারেল বলেন, ‘নিজামী বুদ্ধিজীবী হত্যাকাণ্ডে সরাসরি জড়িত না থাকলেও তার বক্তৃতা, বিবৃতিতে উৎসাহিত হয়ে আলবদর বাহিনী এ হত্যাকাণ্ড ঘটিয়েছে। তাই নিজামী এ হত্যাকাণ্ডের দায় এড়াতে পারেন না।’

তিনি বলেন, ‘ওই সময়ে নিজামীর সহযোগী মুজাহিদ, কামারুজ্জামান, কাদের মোল্লা সর্বোচ্চ শাস্তি পেয়েছেন। তাহলে নিজামী কেন সর্বোচ্চ শাস্তি পাবেন না- এ কথা আমি আদালতে বলেছি।’

উল্লেখ্য, আজ সকালে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর আপিলের রায় ঘোষণার জন্য ৬ জানুয়ারি দিন ধার্য করেছেন আদালত। দুই পক্ষের শুনানি শেষে প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ রায়ের  এই দিন ঠিক করেন।