|
এই সংবাদটি পড়েছেন 70 জন

সেই ওসি হাসেমকে অবশেষে জনস্বার্থে বদলি

সুনামগঞ্জ প্রতিনিধি :: সুনামগঞ্জের জামালগঞ্জের ওসি আবুল হাসেমকে অবশেষে জনস্বার্থে বদলি করা হয়েছে। বুধবার রাতেই তিনি নবাগত ওসি মোহাম্মদ সাইফুল ইসলামকে দায়িত্বভার বুঝিয়ে দিয়ে বৃহস্পতিবার বিকেলে ওসি আবুল হাসেম জামালগঞ্জ ত্যাগ করেন।

জামালগঞ্জ থানার ওসি আবুল হাসেমের বদলির বিষয়টি নিশ্চিত করে সুনামগঞ্জ পুলিশ সুপার মোঃ বরকতুল্লাহ খান জানান,জনস্বার্থে আবুল হাসেমকে বদলি করে আপাতত পুলিশ লাইনে সংযুক্ত করা হয়েছে।

উল্ল্যেখ,২০১৭সালের ৯ফেব্রæয়ারি ওসি হিসাবে আবুল হাসেম সুনামঞ্জের জামালগঞ্জ থানায়
দায়েত্বভার গ্রহন করেন।

প্রথম ধাপে জামালগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণের তারিখ ছিল ১০ মার্চ। ভোট গ্রহণের অনুক‚ল পরিবেশ না থাকায় ৮ মার্চ নির্বাচন কমিশন থেকে জেলা রিটার্নিং কর্মকর্তাকে চিঠি দিয়ে ওই উপজেলায় ভোট গ্রহণ স্থগিত করেন। প্রধম ধাপে স্থগিত হওয়া জামালগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত (নৌকা) প্রার্থী মুক্তিযোদ্ধা ও সাবেক উপজেলা চেয়ারম্যান ইউসুফ আল আজাদ নির্বাচন কমিশনে জামালগঞ্জ থানার ওসি আবুল হাসেমের বিরুদ্ধে পাঁচ লাখ টাকা ঘুষ দাবির লিখিত অভিযোগ করেন।

গত ১২মার্চ সাবেক ওই উপজেলা চেয়ারম্যান নির্বাচন কমিশন সচিব বরাবর এ ব্যাপারে লিখিত অভিযোগ করেন। অভিযোগের প্রেক্ষিতে নির্বাচন কমিশনের নির্দেশে জেলা রিটার্নিং কর্মকর্তা অতিরিক্ত জেলা প্রশাসক তদন্ত করে পরবর্তীতে তদন্ত রিপোর্ট ইসিতে প্রেরণ করেন।

এর পূর্বে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রাক্কালে ২০১৮সালের ২৮ডিসেম্বর ষড়যন্ত্র ও হত্যার উদ্দেশ্যে রামদা,হকিষ্টিক,লাঠিসোটা,বাঁশ,রড ও দেশীয় অস্ত্র দিয়ে আঘাত করার অভিযোগ এনে বিশেষ ক্ষমতা আইনে সুনামগঞ্জের জামালগঞ্জ থানায় পুলিশ বাদী হয়ে একটি মামলা দায়ের করে।

মামলার এজাহারে উল্লেখ করা হয়,জামালগঞ্জ থানার ভীমখালী ইউনিয়নের মল্লিকপুর বাজারের পঞ্চগ্রাম মাদ্রাসা ভোটকেন্দ্রে আসামিরা নাশকতা সৃষ্টির পরিকল্পনা করছে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে হাজির হলে এজাহারে উল্লেখিত প্রতিবন্ধী তারা মিয়া ও অন্যান্য আসামিরা ৬০থেকে ৭০জন রামদা,হকিস্টিক, বাঁশ, রড ও দেশীয় অস্ত্রসহ পুলিশের ওপর হত্যার উদ্দেশ্যে হামলা করে। পরে গত ২২জানুয়ারি ওই মামলায় তারা মিয়া জামিন নিতে হাইকোর্টে যান।

পরবর্তীতে জামিন শুনানিতে অসুস্থ এবং প্রতিবন্ধী তারা মিয়ার ছবিসহ প্রকাশিত দেশের একটি শীর্ষ ইংরেজি দৈনিকে প্রকাশিত প্রতিবেদন আদালতের সামনে তুলে ধরা হয়।

প্রতিবন্ধী একজন মানুষ তারা মিয়া। ডান হাত একেবারেই নাড়াতে পারেন না তিনি। তিনিই নাকি সুনামগঞ্জের জামালগঞ্জে নির্বাচনের দুই দিন আগে হকিস্টিক, রড নিয়ে পুলিশের ওপর হামলা চালিয়েছেন। পুলিশের মামলায় সেই সুনামগঞ্জের জামালগঞ্জ থেকে ঢাকায় গিয়েছিলেন হাইকোর্টে হাজিরা দিতে। তারা ছবি সহ প্রতিবেদন একটি ইংরেজী দৈনিকে

প্রকাশিত হলে সারা দেশে একাদশ নির্বাচনকে ঘিরে পুলিশের গায়েবি মামলা নিয়ে ফের নানামুখী সমালোচনা শুরু হয়। ওই মামলায় একজন প্রতিবন্ধী মানুষকে আসামী করায় ওসি সারা দেশে বিতর্কিত হন।