|
এই সংবাদটি পড়েছেন 51 জন

প্রতিটি নাগরিকের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বদ্ধপরিকর – শেখ হাসিনা

ডেইলি বিডি নিউজ ঃ  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরেছেন, আওয়ামী লীগ সরকার দেশের প্রতিটি নাগরিকের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বদ্ধপরিকর। এ লক্ষ্যে চিকিৎসা ক্ষেত্রে দেশের প্রথম মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় যুগোপযোগি চিকিৎসা ব্যবস্থা এবং এ বিষয়ে শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালনায় অগ্রণী ভূমিকা পালন করছে। সরকারের সময়োচিত পদক্ষেপের ফলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) দেশের চিকিৎসা জগতে সেন্টার অব এক্সিলেন্সে পরিণত হয়েছে। পশখ হাসিনা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে আজ এক বাণীতে এসব কথা বলেন।
আগামীকাল (৩০এপ্রিল) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ২২তম বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী ওই বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, অনুষদ সদস্য, ছাত্র-ছাত্রী, চিকিৎসক, নার্স, কর্মকর্র্তা ও কর্মচারীসহ সংশ্লিস্ট সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান। তিনি বলেন,চিকিৎসা বিষয়ে বিশ্বমানের স্বাস্থ্যসেবা ও প্রয়োজনীয় গবেষণা কর্মকা- পরিচালনার সুযোগ সৃষ্টির লক্ষ্যে বিগত আওয়ামী লীগ সরকারের আমলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। এছাড়াও ‘আমাদের সরকার বিশ্বমানের স্বাস্থ্যসেবা ও প্রয়োজনীয় গবেষণা কর্মকা- সম্প্রসারিত করার লক্ষ্যে রাজশাহী, চট্টগ্রাম ও সিলেটে আরো ৩টি মেডিক্যাল বিশ্ববিদ্যালয় চালু করার লক্ষ্যে উপাচার্য নিয়োগ দিয়েছে।’ তিনি উল্লেখ করেন, বিএসএমএমইউ বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠালগ্ন থেকে দেশে মেডিক্যাল উচ্চশিক্ষার বিকাশ, স্বাস্থ্যখাতে গবেষণার প্রসার এবং বিশ্বমানের চিকিৎসাসেবা প্রদানে কাজ করে যাচ্ছে।
প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ১০০০ শয্যাবিশিষ্ট ‘এস্টাবলিষ্টমেন্ট অব মাল্টি-ডিসিপ্লিনারি সুপার স্পেশালাইজড হসপিটাল’ প্রকল্প অনুমোদন দিয়েছি। আমাদের সরকার একটি গণমুখী স্বাস্থ্যনীতি প্রণয়ন করেছে এবং এ নীতির বাস্তবায়ন করছে।’ তিনি বলেন, হাসপাতালের শয্যা সংখ্যা বাড়ানোর পাশাপাশি সাধারণ হাসপাতাল ও বিশেষায়িত হাসপাতালের চিকিৎসাসেবা বহুগুণে বৃদ্ধি করা হয়েছে। প্রায় সাড়ে ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র গ্রামীণ জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা প্রদানে নিয়োজিত রয়েছে। শেখ হাসিনা বলেন, বর্তমান সরকার সারাদেশে নতুন নতুন মেডিক্যাল কলেজ, ডেন্টাল কলেজ, নার্সিং কলেজ, নার্সিং ইনস্টিটিউট, মেডিক্যাল অ্যাসিসট্যান্ট ট্রেনিং স্কুল এবং হেলথ টেকনোলজি ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেছে।
তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ২২তম বিশ্ববিদ্যালয় দিবসের সাফল্য কামনা করেন।