|
এই সংবাদটি পড়েছেন 20 জন

সিলেটে মরহুম আজির উদ্দিন ফাউন্ডেশনের যাত্রা শুরু

ডেইলি বিডি নিউজঃ সিলেট শহরতলীর মইয়ারচরে মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদানের মধ্য দিয়ে যাত্রা শুরু করেছে ‘মরহুম আজির উদ্দিন ফাউন্ডেশন’ নামক একটি স্বেচ্ছাসেবী সংস্থা।

বৃহস্পতিবার (১১ জুলাই) ফাউন্ডেশনের যাত্রা উপলক্ষে মইয়ারচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীদের মধ্যে বৃত্তি বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, সমাজকে এগিয়ে নিতে হলে শিক্ষার প্রতি জোর দিতে হবে। সে ক্ষেত্রে কেবল সরকার নয় নিজ নিজ অবস্থান থেকে শিক্ষার্থীদের উৎসাহ দিতে হবে। মরহুম আজির উদ্দিন ফাউন্ডেশন শিক্ষার্থীদের উৎসাহ দিতে যে উদ্যোগ গ্রহণ করেছে তা অবশ্য প্রশংসনীয়। ভবিষ্যতেও এ ধরনের উদ্যোগ অব্যাহত থাকবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন বক্তারা।

মইয়াচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পারুল রানী সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি ছিলেন শাহ খুররম ডিগ্রি কলেজের বাংলা বিভাগের প্রধান অধ্যাপক মোঃ কমর উদ্দিন, বাংলাদেশ সংবাদ সংস্থা বাসস এর সিলেট ব্যুরো প্রধান মকসুদ আহমদ মকসুদ, সিলেট সদর উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান মোঃ আবুল কাশেম, সিরাজুল ইসলাম আলিম মাদ্রাসার শিক্ষক মাওলানা মোঃ মুজাহিদ উদ্দিন, টুকেরবাজার হাজি আব্দুস সাত্তার উচ্চ বিদ্যালয়ের শিক্ষক জুনায়েদ খোরাসানি, সিলেট প্রেসক্লাবের ক্রীড়া ও সংস্কৃতি সম্পাদক ও দৈনিক সিলেটের ডাক এর সিনিয়র রিপোর্টার নূর আহমদ। অনুষ্ঠানের শুরুতে মরহুম আজির উদ্দিন ফাউন্ডেশন প্রতিষ্ঠার লক্ষ্য উদ্দেশ্য ও প্রেক্ষাপট তুলে ধরেন মরহুম আজির উদ্দিনের পুত্র ফাউন্ডেশনের উদ্যোক্তা যুক্তরাজ্য প্রবাসী মোঃ মিফতাহ উদ্দীন।

ফাউন্ডেশনের অন্যতম পরিচালক মোঃ শিহাব উদ্দিনের পরিচালনায় বৃত্তি বিতরণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশিষ্ট ব্যবসায়ী দুদু মিয়া, সমাজসেবী মাওলানা মোঃ বিলাল উদ্দিন, শিবের বাজার শাহপরান ক্যাডেট মাদ্রাসার পরিচালক মাওলানা সুহাইল আহমদ তালুকদার, সমাজসেবি মোঃ ফখর উদ্দিন, মোঃ জয়নাল আবেদীন, মনোয়ার হোসেন, পর্তূগাল প্রবাসী মোঃ হামিদুর রহমান, মাহবুব চৌধুরী, শিবলু ছাড়াও বিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন হাফিজ মোঃ নিয়াজ উদ্দিন। অনুষ্ঠানে নির্বাচিত শিক্ষার্থীদের নগদ অর্থ ও পুরস্কার প্রদান করা হয়।

উল্লেখ্য সিলেট সদর উপজেলার টুকেরবাজার ইউনিয়নের মইয়ারচর গ্রামের মরহুম আজির উদ্দিন ছিলেন বিশিষ্ট সমাজসেবী ও শিক্ষানুরাগী। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনার সাথে সম্পৃক্ততা ছাড়াও সালিশ ব্যক্তিত্ব হিসেবে ছিলো আজির উদ্দিনের ব্যাপক পরিচিতি। জনপ্রতিনিধি ও ছিলেন তিনি। সম্প্রতি মরহুম আজির উদ্দিন এর পরিবারের ইউরোপ প্রবাসী সদস্যরা তাদের বাবার নামে এই ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন।