|
এই সংবাদটি পড়েছেন 36 জন

শান্তিরক্ষা মিশনের গুরুত্বপূর্ণ পদে বাংলাদেশ

ডেইলি বিডি নিউজঃ  প্রথমবারের মতো জাতিসংঘ সদর দফতরে শান্তিরক্ষা মিশনের ফোর্স জেনারেশন প্রধানের পদ পেয়েছে বাংলাদেশ। এই পদে সেনাবাহিনীর কর্নেল পদমর্যাদার কর্মকর্তা দায়িত্ব পালন করবেন। শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণের ৩১ বছরে গুরুত্বপূর্ণ পদে এই প্রথম বাংলাদেশকে নির্বাচন করা হলো।
গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে মিশনের সামরিক উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল কর্লোস উমবার্তো লতে সফররত সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের হাতে এ সংক্রান্ত নিয়োগপত্র তুলে দেন। এ সময় তারা বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
আইএসপিআর জানায়, জেনারেল আজিজ আহমেদ বাংলাদেশ থেকে একজন ফোর্স কমান্ডার নিয়োগের প্রস্তাব দিলে শান্তিরক্ষা মিশনের সামরিক উপদেষ্টা দ্রুত নিয়োগের আশ্বাস দেন। এরপরই বাংলাদেশকে এ পদ দেওয়া হয়। রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ সরকার এবং জনগণ যে উদারতা ও মানবিকতা দেখিয়েছে তার প্রশংসা করেন কর্লোস উমবার্তো লতে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, জেনারেল আজিজ আহমেদ সংস্থার অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি জেনারেল (ডিপার্টমেন্ট অব অপারেশনাল সাপোর্ট) লিসা এম বুটেনহেইমের সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে তিনি জাতিসংঘ সদর দফতরের কাছে বাংলাদেশ সরকারের পাওনা ৬০ মিলিয়ন ডলার (আনুমানিক ৫০০ কোটি টাকা) পরিশোধের অনুরোধ জানান। বুটেনহেইম তৎক্ষণাৎ আড়াইশো কোটি টাকা পরিশোধের অঙ্গীকার করেন এবং বাকি অর্থ স্বল্প সময়ের মধ্যে পরিশোধের আশ্বাস দেন।
পরে জেনারেল আজিজ আহমেদ আন্ডার সেক্রেটারি জেনারেল (পিস অপারেশনস) জ্যঁ পিয়েরে ল্যাক্রুয়ার সঙ্গে সাক্ষাৎ করে ফরাসি ভাষাভাষী দেশগুলোতে বাংলাদেশি সেনা মোতায়েনে সক্ষমতা অর্জনে সরকারের প্রচেষ্টা সম্পর্কে জানান।
এর আগে সেনাপ্রধান জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেনের সঙ্গে আলোচনা করেন।
জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ সেনাবাহিনীর অংশগ্রহণ বৃদ্ধিসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা ও বৈঠকে অংশ নিতে জেনারেল আজিজ আহমেদ যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন।