|
এই সংবাদটি পড়েছেন 84 জন

কুমিল্লার তিন কৃতি সন্তান সাতক্ষীরা ,সিলেট ও মৌলভীবাজারের পুলিশ সুপার !

ডেইলি বিডি নিউজঃ সাতক্ষীরার নতুন পুলিশ সুপার হিসেবে মেহেরপুরের বর্তমান এসপি মোহাম্মদ মোস্তাফিজুর রহমান পিপিএম(বার)-কে পদায়ন করা হয়েছে। তিনি সাতক্ষীরার বর্তমান পুলিশ সুপার মো. সাজ্জাদুর রহমানের স্থলাভিষিক্ত হবেন।গত রবিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে। একই প্রজ্ঞাপনে লক্ষ্মীপুর, সুনামগঞ্জ, ফরিদপুর, মৌলভীবাজার, নাটোর, ব্রাক্ষ্মণবাড়িয়া, নেত্রকোণা, মেহেরেপুর, নরসিংদী ও মাদারীপুর জেলার পুলিশ সুপার পদে নতুন পদায়ন ও বদলি করা হয়েছে।

এর আগে একই দিনে আরেকটি প্রজ্ঞাপনে সাতক্ষীরার বর্তমান পুলিশ সুপার মো. সাজ্জাদুর রহমানকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার হিসেবে বদলি করা হয়েছে।

মোহাম্মদ মোস্তাফিজুর রহমান বিসিএস পুলিশ ক্যাডারের ২৪তম ব্যাচের কর্মকর্তা। মেহেরপুরের পুলিশ সুপার হিসেবে যোগদানের পূর্বে তিনি নারায়নগঞ্জের অতিরিক্তপিুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ২০০৫ সালে পুলিশ বাহিনীতে যোগ দেন। সৎ, চৌকশ এবং কর্তব্যনিষ্ঠ কর্মকর্তঅ হিসেবে তার সুনাম রয়েছে। তার গ্রামের বাড়ি কুমিল্লা জেলার বরুড়া উপজেলার পয়ালগাছা ইউনিয়নে।

আইনমৃঙ্খলা রক্ষায় বিশেষ কৃতিত্বের জন্য তিনি দু’বার পিপিএম পদকে ভুষিত হয়েছেন।

এদিকে কুমিল্লার কৃতি সন্তান মোহাম্মদ ফরিদ উদ্দীন পিপিএম সিলেট জেলার নতুন পুলিশ সুপার হিসেবে যোগ দিয়েছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ আদেশ জারি করা হয়। মোহাম্মদ ফরিদ উদ্দীনকে সিলেট জেলা পুলিশ সুপার হিসেবে দায়িত্ব দেয়ার পূর্বে তিনি ঢাকা মেট্রোপলিটন (ডিএমপি) এর উপ-পুলিশ কমিশনার ওয়ারী জোনে কর্মরত ছিলেন।

কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার ঘোলপাশা ইউনিয়নের কৃতি সন্তান মোহাম্মদ ফরিদ উদ্দীন ২০১৯ সালের জাতীয় পুলিশ সাপ্তাহে প্রধানমন্ত্রী পদক বাংলাদেশ সরকারের মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে গ্রহন করেন। এরপূর্বে রাষ্ট্রপতি পদক সহ অসংখ্য পদকে ভূষিত হন তিনি। মোহাম্মদ ফরিদ উদ্দীন জঙ্গীবাদ নির্মূলে বিভিন্ন অভিযান পরিচালনা করে সরকার ও পুলিশ প্রশাসনে ব্যাপক সুনাম কুড়িয়েছেন।

তার এই ধরাবাহিক সফলাতায় তাঁর দায়িত্বের পরিধি ব্যাপক করতে তাকে সিলেট জেলার পুলিশ সুপার হিসেবে বদলি করা হয়েছে বলেও জানা যায়। বাংলাদেশ পুলিশ প্রশাসন ও ঢাকা মেট্রোপলিটন (ডিএমপি) তে একজন সৎ ও নিষ্ঠাবান পুলিশ অফিসার হিসেবেও তার ব্যাপক সুনাম ও পরিচিত রয়েছে।

কুমিল্লার সন্তান মোহাম্মদ শাহ জালাল বিপিএম, পিপিএম মৌলভীবাজার জেলার পুলিশ সুপার হিসেবে কর্মরত আছেন। ২০১৫ সালের ৬ জুলাই মৌলভীবাজার জেলার পুলিশ সুপার হিসেবে যোগদান করেন। গত ৪ ফেব্রুয়ারি গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, সততা, কর্মনিষ্ঠার জন্য রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) সেবা পদক পেয়েছেন।

এদিকে পুলিশ সপ্তাহ ২০১৮ তে তিনি প্রশংসনীয় অবদানের জন্য ‘বাংলাদেশ পুলিশ পদক বিপিএম -সেবা’ পদকে ভূষিত হন। ২১তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ২০০৩ সালে বিসিএস (পুলিশ) ক্যাডারে যোগদান করে বাংলাদেশ পুলিশের বিভিন্ন শাখায় পেশাদারিত্ব ও নিষ্ঠার সাথে দ্বায়িত্ব পালন করেন। মোহাম্মদ শাহ জালালের বাড়ী কুমিল্লা জেলার লালমাই উপজেলার বাগমারা এলাকায়।