Sun. Mar 7th, 2021

সিরিয়া সংকট সমাধানে নিরাপত্তা পরিষদে প্রস্তাব পাস

ডেইলি বিডি নিউজঃ সিরিয়া সংকট সমাধানে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে সর্বসম্মতভাবে একটি শান্তি প্রস্তাব পাস হয়েছে। শুক্রবার নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যই প্রস্তাবের পক্ষে ভোট দেয়।

প্রস্তাবে বলা হয়েছে, জানুয়ারিতে সিরিয়ার বিদ্রোহী পক্ষগুলোর সঙ্গে প্রেসিডেন্ট বাশার আল আসাদ সরকারের শান্তি আলোচনা শুরু হবে। আলোচনার পাশাপাশি অস্ত্রবিরতিও চলবে। এই অস্ত্রবিরতি কীভাবে পর্যবেক্ষণ করা হবে, তা ১৮ জানুয়ারির মধ্যে জাতিসংঘের মহাসচিব বান কি মুনকে জানাতে হবে। এ ছাড়া সিরিয়ার ভবিষ্যৎ প্রশ্নে সেদেশের নাগরিকরাই সিদ্ধান্ত নেবে। এ লক্ষ্যে জাতিসংঘের তত্ত্বাবধানে আগামী ১৮ মাসের মধ্যে একটি স্বাধীন ও নিরপেক্ষ নির্বাচন হবে। শান্তি আলোচনায় সিরিয়ার সব বিদ্রোহী গ্রুপগুলো থাকলেও ‘সন্ত্রাসবাদী’র তকমা পাওয়া নুসরা ফ্রন্স ও ইসলামিক স্টেট এর অন্তর্ভুক্ত নয়। তাদের ওপর আমেরিকা ও রাশিয়ার নেতৃত্বে বিমান হামলা অব্যাহত থাকবে। এই শান্তি প্রক্রিয়ায় সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের ভবিষ্যৎ কী হবে, তা পরিষ্কারভাবে উল্লেখ করা হয়নি।

বৈঠকে সভাপতির দায়িত্ব পালনকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেছেন, ‘এটা সংশ্লিষ্ট সবার কাছে একটি পরিষ্কার বার্তা যে সিরিয়ায় হত্যা বন্ধের সময় এসেছে। যে প্রস্তাবটিতে আমরা সম্মত হয়েছি, তা একটি মাইলফলক। কারণ এতে নির্দিষ্ট লক্ষ্য ও নির্দিষ্ট সময় বেঁধে দেওয়া হয়েছে।’