|
এই সংবাদটি পড়েছেন 18 জন

একমাসে ১৯৪টি হত্যাকান্ড

ডেইলি বিডি নিউজঃ সারাদেশে শুধু মাত্র জুলাই মাসে ১৯৪টি হত্যাকান্ডের ঘটা ঘটেছে। এর মধ্যে সামাজিক সহিংসতায় প্রাণ হারিয়েছেন ৬১টি জন। ধর্ষণের পর প্রাণে মারা হয়েছে ৫জনকে। পারিবারিক অস্থিরতায় খুন হয়েছেন ৩১জন।

বুধবার বাংলাদেশ মানবাধিকার কমিশনের সহকারী পরিচালক (গবেষণা ও জনসংযোগ) জাহানারা আক্তার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

দেশের বিভিন্ন জেলা, উপজেলা ও পৌরসভার শাখা থেকে প্রাপ্ত তথ্য এবং বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে ডকুমেন্টেশন বিভাগ অনুসন্ধান এবং ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস কমিশন- সহযোগিতায় মানবাধিকার কমিশন এ প্রতিবেদন তৈরী করে।

অনুসন্ধানে প্রাপ্ত তথ্যানুযায়ী জুলাই ২০১৯ মাসে সারাদেশে মোট হত্যাকান্ড সংঘটিত হয় ১৯৪টি। এ ধরনের হত্যাকান্ড অবশ্যই আইন শৃংখলা পরিস্থিতির চরম অবনতি। কমিশন এই হত্যাকান্ডের হার ব্যাপকভাবে বৃদ্ধি পাওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে। জুলাই ২০১৯ মাসে গড়ে প্রতিদিন হত্যাকান্ড ঘটে ৬টি। আইন প্রয়োগকারী সংস্থা ও সরকারের সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত বিভাগের কর্মকর্তাদের অবশ্যই অধিক দায়িত্ববান হতে হবে। আইন প্রয়োগকারী সংস্থার গতিশীল কার্যক্রমের মাধ্যমে হত্যাকান্ড কমিয়ে শুন্যের কোঠায় নামিয়ে আনা সম্ভব। বাংলাদেশের গণতন্ত্র ব্যবস্থাপনাকে প্রাতিষ্ঠানিক রূপদান এবং মানবাধিকার সম্মত সমাজ প্রতিষ্ঠা করতে হলে অবশ্যই সর্বস্তরে আইনের শাসন প্রতিষ্ঠা প্রয়োজন। আইনের শাসন প্রতিষ্ঠার মাধ্যমেই কেবলমাত্র এ ধরণের ক্রমবর্ধমান হত্যাকান্ড হ্রাস করা সম্ভব।

বাংলাদেশ মানবাধিকার কমিশনের ডকুমেন্টেশন বিভাগের জরিপে দেখা যায়, ২০১৯ সালের জুলাই মাসে হত্যাকান্ডের শিকার ১৯৪ জন।
এর মধ্যে যৌতুকের কারণে হত্যা ৪ জন, পারিবারিক সহিংসতায় ৩১ জন, সামাজিক সহিংসতায় ৬১ জন,

রাজনৈতিক কারণে হত্যা ৭ জন, আইন শৃংখলা বাহিনীর হাতে হত্যা ৩০ জন, বিএসএফ কর্তৃক হত্যা ৭ জন।

এদিকে চিকিৎসকের অবহেলায় ৫ জনের মৃত্যু হয়েছে। অপহরণের পর ৭জনকে খুন করা হয়েছে। গুপ্ত হত্যায় ৯ জন, রহস্যজনক মৃত্যু ২৭ জনের। ধর্ষণের পর হত্যা ৫ জন, এসিড নিক্ষেপে ১ জন মারা গেছেন। অপরদিকে পরিবহন দুর্ঘটনায় ২০৫ জন, আত্মহত্যায় ১৯ জন।

নিউজটি শেয়ার করুন।