|
এই সংবাদটি পড়েছেন 72 জন

ওসমানী হাসপাতালের চারপাশে ময়লা আবর্জনার স্তুপ

বিশেষ প্রতিনিধিঃ চারিদিকে মরণঘাতি ডেঙ্গু পরিস্থিতি দিনে দিনে ভয়াবহ আকার ধারণ করছে। রাজধানী ঢাকায় এর সূচনা হলেও এখন সারা দেশে ছড়িয়ে পড়েছে। ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী হাসপাতালগুলো সামাল দিতে পারছে না। মৃত্যুর মিছিল দিনে দিনে দীর্ঘ হচ্ছে। এতে করে সর্বত্র আতঙ্ক বিরাজ করছে।

সরকারের পক্ষ থেকে বিভিন্ন প্রচার প্রচারণা চালানো হচ্ছে। বাসা-বাড়ি, আঙিনা, অফিস-আদালত পরিষ্কার পরিচ্ছন্ন রাখার জন্য। সিটি কর্পোরেশন থেকেও দেয়া হয়েছে কঠোর নির্দেশনা। তবুও যেন বোধদোয় হচ্ছে না। যেখানে চিকিৎসকের জন্য মানুষ আশ্রয় খুঁজে সেই ওসমানী হাসপাতালে চারপাশ অপরিষ্কার অপরিচ্ছন্ন। ড্রেন গুলো অনেকটা মশা তৈরির করাখানা যেন।

সরেজমিনে দেখা গেছে, ওসমানী হাসপাতালের স্বাস্থ্য কমপ্লেক্সের আশপাশ, প্রবেশ মুখে ময়লার আবর্জনা ও ২৭ নং ওয়ার্ড ক্যান্সার বিভাগের পেছনে ড্রেনের পানিতে মশা বাসা বেঁধেছে। ওসমানী হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডের বেলকনিতে ময়লার স্তুপ। ওসমানীতে চিকিৎসা নিতে আসা রোগীর সাথে আসা একজন বলেন, দ্রæত এসব ময়লা আবর্জনা পরিষ্কার না করলে এখান থেকে রোগ জীবানু চারদিকে ছড়িয়ে পড়বে।

দেখা যায়, হাসপাতাল চত্বরের চারপাশে ময়লার আবর্জনার স্তুপ। নিচতলার বিভিন্ন ওয়ার্ডের পেছনে ড্রেনে ডাবের খোসা, ব্যান্ডেজের কাপড় ও ঔষধের অসংখ্য ব্যবহৃত বোতল পড়ে আছে। সেই সঙ্গে পড়ে আছে পলিথিন এবং নানা বর্জ্য। হাসপাতালে ভর্তি রোগীদের সাথে আলাপকালে তারা বলেন, এমন পরিবেশেই আমাদের চিকিৎসা চলছে। সিলেট বিভাগের একমাত্র উন্নত চিকিৎসার সবচেয়ে বড় প্রতিষ্ঠানের অবস্থা যদি এমন হয়, তাহলে বাকিদের অবস্থা বলার অপেক্ষা রাখে না। এব্যাপারে আলাপকালে হাসপাতালের সহকারী পরিচালক (প্রশাসন) ডাঃ আবুল কালাম আজাদ জানান, ডেঙ্গু ছড়ানোর পর থেকে এ অবস্থার উন্নতি করতে কাজ করা হচ্ছে। শীঘ্রই হাসপাতালের আশাপাশ আরো পরিষ্কার করা হবে।