Thu. Dec 12th, 2019

সিলেটে জঙ্গি হামলার আশঙ্কা, বিশেষ অভিযানে পুলিশ

ডেইলি বিডি নিউজঃ আগস্ট মাসে জঙ্গি হামলা বা বড় ধরণের কোন নাশকতা হতে পারে। হামলার টার্গেট হতে পারে জনবহুল স্থান, সরকারি কর্মকর্তা, রাজনীতিবীদ ও গুরুত্বপূর্ণ স্থাপনা। এ লক্ষ্যে নাশকতাকারীরা কয়েকদিন আগে থেকেই অবস্থান নিতে পারে সিলেটে। এমন আগাম বার্তা পেয়ে নড়েচড়ে বসেছে সিলেটের গোয়েন্দা ও পুলিশ প্রশাসন। সব ধরণের নাশকতা ঠেকাতে নানা কৌশলে মাঠে নেমেছে তারা।

গত বুধবার দিবাগত রাত থেকে শুরু হয়েছে বিশেষ অভিযান। নাশকতাকারী বা কোন জঙ্গি যাতে সিলেটে অবস্থান করতে না পারে সেজন্য চলছে আবাসিক হোটেল ও মেসে অভিযান। চৌকি বসিয়ে তল্লাশি করা হচ্ছে যানবাহন ও সন্দেহভাজন লোকজনদের। পুরো আগস্ট মাস জুড়ে এ অভিযান চলবে বলে জানিয়েছে পুলিশ প্রশাসন।

সূত্র জানায়, ২৪ আগস্টের মধ্যে দেশের বিভিন্ন স্থানে জঙ্গি হামলা হতে পারে এমন আগাম বার্তা আসে গোয়েন্দা সংস্থাগুলোর কাছে। হামলার সম্ভাব্য স্থানগুলোর মধ্যে একটি হতে পারে সিলেট এমন তথ্যও রয়েছে গোয়েন্দা ও পুলিশ প্রশাসনের কাছে। এর আগেও চারদলীয় জোট সরকারের আমলে আগস্ট মাসে সিলেটে একাধিকবার জঙ্গি হামলার ঘটনা ঘটেছিল। গ্রেণেড হামলায় হতাহত হয়েছিলেন আওয়ামী লীগের অনেক নেতা। তাই এবার আগাম তথ্য পেয়ে জেলা ও মহানগর পুলিশের পক্ষ থেকে বিশেষ সতর্কতা গ্রহণ করা হয়। বাড়ানো হয় গোয়েন্দা নজরদারি। পোশাকধারী পুলিশের পাশাপাশি মাঠে নামানো হয় ছদ্মবেশি ফোর্স। নজরদারি বাড়ানো হয় বাসটার্মিনাল, রেলওয়ে স্টেশন ও বিমানবন্দরে। কাউকে সন্দেহভাজন মনে হলেই খোঁজখবর নেওয়া হচ্ছে তার ব্যাপারে।

নাশকতাকারীরা বাইরে থেকে এসে সিলেটে হামলা চালাতে পারে এমন তথ্যও রয়েছে গোয়েন্দাদের কাছে। হামলার দু’একদিন আগ থেকে তারা অবস্থান নিতে পারে নগরীর কোন হোটেল বা মেসে। এমন তথ্য পাওয়ার পর গত বুধবার রাত থেকে সিলেট মহানগর পুলিশ সাঁড়াশি অভিযানে নেমেছে। রাতভর নগরীর বিভিন্ন আবাসিক হোটেল ও মেসে তল্লাশি চালিয়েছে। নগরীর প্রবেশদ্বার ও ব্যস্ততম সড়কগুলোতে যানবাহন ও সন্দেহভাজন লোকজনদের তল্লাশি করা হচ্ছে।

সিলেট মহানগর পুলিশের উপ কমিশনার (উত্তর) আজবাহার আলী শেখ জানান, নাশকতার আগাম তথ্য পাওয়ার পর থেকে আমরা সিলেটে অবস্থানরত বিদেশি নাগরিক, গুরুত্বপূর্ণ রাজনীতিবীদ, সরকারি কর্মকর্তা ও বিমানবন্দরসহ গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোর দিকে বিশেষ নজর রাখছি। কেউ যাতে নাশকতার কোন সুযোগ না পায় সে ব্যাপারে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা হচ্ছে। পোশাকধারী পুলিশের পাশাপাশি ছদ্মবেশেও আমাদের ফোর্স মাঠে কাজ করছে।

এদিকে, জেলা পুলিশের পক্ষ থেকেও বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এ ব্যাপারে সিলেট জেলা পুলিশ সুপার মো. ফরিদ উদ্দিন জানান, আগস্ট মাস আসলেই স্বাধীনতাবিরোধীরা নানা ষড়যন্ত্র শুরু করে। অতীতেও তারা আগস্ট মাসে দেশে নাশকতামূলক কর্মকান্ড চালিয়েছে। এছাড়া বর্তমান বৈশি^ক পরিস্থিতি বিবেচনায় জেলা পুলিশের পক্ষ থেকে বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। জেলাজুড়ে বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারি। বিভিন্ন স্থানে চৌকি বসিয়ে তল্লাশিও চালানো হচ্ছে।