Fri. Dec 13th, 2019

দেশ শীঘ্রই উন্নয়নশীল দেশে পরিণত হবে : পরিকল্পনা মন্ত্রী

দিরাই প্রতিনিধি: বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য পরিচালনায় দেশ বদলে যাচ্ছে। দেশের সব জায়গায় উন্নয়ন কাজ হচ্ছে। শীঘ্রই দেশ উন্নয়নশীল দেশে পরিণত হবে। হাওরাঞ্চলের প্রচুর মানুষ প্রবাসে রয়েছেন প্রবাসীদের কষ্টার্জিত টাকা দেশকে সমৃদ্ধ করছে । বাংলাদেশের উন্নয়নে প্রবাসীদের অবদান রয়েছে। প্রবাসীদের প্রতি দেশের মানুষ কৃতজ্ঞ।

পরিকল্পনা মন্ত্রী নিজ পৈতৃক সম্পত্তি সরকার কে দান করেছেন উল্লেখ করে বলেন, অসহায় দরিদ্র এবং বিধবা দুস্থ নারীরা যাতে সেখানে অবস্থান করে বিভিন্ন কাজের প্রশিক্ষণ নিতে পারেন সেই ব্যবস্থা করে দেওয়া হবে। আমরা হাওরাঞ্চলের নারী-পুরুষ কে প্রশিক্ষণ দিতে ইতিমধ্যে বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছি। পরিকল্পনামন্ত্রী আরো বলেন, হাওরাঞ্চলের দারিদ্র্যের মূল কারণ অবিচার ও বৈষম্য। তথাকথিত প্রভাবশালী দুর্নীতিবাজরা অন্যায়কে ন্যায় বানিয়ে আসছে। এদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে, হাওর অঞ্চলের প্রকট দারিদ্র্য নির্মূলে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান গুলোকে সমন্বিতভাবে কাজ করে যেতে হবে।

শিক্ষার প্রতি গুরুত্ব দিয়ে মন্ত্রী বলেন, শেখ হাসিনার উদ্যোগ গ্রাম হবে শহর। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই উদ্যোগ সফল করতে হাওরাঞ্চল কে শিক্ষায় এগিয়ে নিতে হবে। দিরাই উপজেলার প্রত্যন্ত অঞ্চলে অবস্থিত বিবিয়ানা মডেল কলেজ এ অঞ্চলে যেভাবে শিক্ষার বিস্তার ঘটাচ্ছে তা সত্যিই প্রশংসনীয়। শুক্রবার বিকাল ৩ টায় দিরাই উপজেলার কুলঞ্জ ইউনিয়নের বিবিয়ানা মডেল ডিগ্রী কলেজ আয়োজিত কলেজ মাঠে অনুষ্ঠিত সংবর্ধনায় প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনা মন্ত্রী এসব কথা বলেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও কলেজ পরিচালনা কমিটির সভাপতি মো. শফি উল্লাহ এর সভাপতিত্বে ও প্রভাষক মাসুফা তাসনীম মুর্শেদা ও মোঃ মিলন মিয়ার যৌথ সঞ্চালনায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন ড. জয়া সেনগুপ্তা এমপি।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, মুহিবুর রহমান মানিক এমপি, ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন এমপি, গাজী শাহ নওয়াজ এমপি, সুনামগঞ্জ ও মোছা. শামীমা আক্তার খানম এমপি। স্বাগত বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ নৃপেন্দ্র দাস তালুকদার। পরে কলেজের বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন করেন অতিথিরা।