Sun. Mar 7th, 2021

সংঘাত এড়াতে ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে সিলেটে সব ধরণের মিছিল সমাবেশ নিষিদ্ধ

ডেইলি বিডি নিউজঃ সংঘাত এড়াতে সোমবার ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে নগরীতে সব ধরনের মিছিল সমাবেশ নিষিদ্ধ করেছেন সিলেট মহানগর পুলিশ। রবিবার রাতে মহানগর পুলিশের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

সিলেট জেলা ছাত্রলীগের বিবাদমান দুই গ্রুপ একই স্থানে একই সময়ে পাল্টাপাল্টি কর্মসূচী ঘোষণা করলে সংঘাতের শঙ্কা দেখা দেয়। এরপ্রেক্ষিতে সোমবার নগরীতে সব ধরনের সভা-সমাবেশ-মিছিল নিষিদ্ধ করা হয়েছে বলে জানান সিলেট কতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুহেল আহমদ।

জানা যায়, সোমবার (৪ জানুয়ারি) বাংলাদেশ ছাত্রলীগের ৬৮ তম প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষ্যে সিলেট জেলা ছাত্রলীগের বিবাদমান দুই গ্রুপ একই স্থানে, একই সময়ে পাল্টাপাল্টি কর্মসূচি ঘোষণা করে। দুই গ্রুপই আমন্ত্রনপত্র ছাপিয়ে নিজেদের কর্মসূচীর প্রচার চালায়।

জেলা ছাত্রলীগের কমিটি পক্ষের কর্মসূচীর মধ্যে ছিলো, সোমবার দুপুর সাড়ে ১২টায় সিলেট রেজিস্টারি মাঠ থেকে শোভাযাত্রা। জেলা ছাত্রলীগের সভাপতি শাহরিয়ার আলম সামাদ ও সাধারণ সম্পাদক এম. রায়হান চৌধুরী এই শোভাযাত্রায় নেতাকর্মীদের উপস্থিত থাকার আহ্বান জানান।

অপরদিকে একইসময়ে একইস্থানে একইধরনের কর্মসূচীর আয়োজন করে জেলা ছাত্রলীগের কমিটি বিরোধী গ্রুপ। রেজিস্ট্রারি মাঠ প্রাঙ্গণ থেকে তারাও শোভাযাত্রার আয়োজন করে। জেলা ছাত্রলীগের নামে আমন্ত্রনপত্র ছাপিয়ে তারা এই শোভাযাত্রার প্রচারও চালাতে থাকে।

একই স্থানে ও সময়ে দু’পক্ষ কর্মসূচি ঘোষণা করায় নগরজুড়ে সংঘাতের শঙ্কা দেয়। বিশেষত জেলা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার পর থেকেই এই দুই গ্রুপ মুখোমুখি অবস্থান নেওয়ায় সংঘাতের শঙ্কা দেখা দেয়।

এ অবস্থায় সোমবার সিলেট নগরীতে সবধরণের মিছিল-সমাবেশের উপর নিষেধাজ্ঞা জারি করে মহানগর পুলিশ।

উল্লেখ্য, গত ৫ ডিসেম্বর সিলেট জেলা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়।। কমিটি অনুমোদনের পর থেকেই কমিটিতে পদ নিয়ে অসন্তুষ্ট থাকা নেতারা ও পদবঞ্চিত নেতারা এক হয়ে এ কমিটির বিরুদ্ধে অবস্থান নেন। পূর্ণাঙ্গ কমিটিতে অছাত্র ও শিবির সদস্যদের ঠাঁই দেওয়ার অভিযোগ তুলেন তারা। এ নিয়ে কমিটি ঘোষণার পর থেকেই জেলা ছাত্রলীগে চলছে বিদ্রোহ-অসন্তুষ।