Thu. Aug 6th, 2020

আসছে ২০ দলের টি-টোয়েন্টি বিশ্বকাপ!

ডেইলি বিডি নিউজঃ টি-টোয়েন্টি ক্রিকেটকে বৈশ্বিক রুপ দেওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে আইসিসি। এজন্য গত বছর ১০৪ সদস্য দেশের সবগুলোকে টি-টোয়েন্টির মর্যাদা দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

১০৪ দল আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলার সুযোগ পেলেও এই ফরম্যাটের এবারের বিশ্বকাপে মূলপর্বে অংশ নেবে মাত্র ১২টি দল। প্রথম রাউন্ড মিলিয়ে মোট ১৬টি দল। তবে ভবিষ্যতে এ সংখ্যাকে ২০ করার কথা ভাবছে আইসিসি। এমন খবর প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম ‘দ্য টেলিগ্রাফ’।

সংবাদমাধ্যমটি বলছে, ২০২৩-২০৩১ চক্র থেকে মোট ২০ দলের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করবে আইসিসি। সে হিসাবে ২০২৪ সালে অনুষ্ঠেয় বিশ্বকাপ থেকে তা চালু হতে পারে।

তবে এখনকার মতো প্রথম রাউন্ড, দ্বিতীয় রাউন্ড রাখার পরিকল্পনা নেই আইসিসির। ২০২৪ সালের বিশ্বকাপের জন্য নতুন দুটি মডেলের ফরম্যাট নিয়ে ভাবছে আইসিসি। একটি হলো; বিশ্বকাপের মূলপর্বেই খেলবে র‌্যাঙ্কিংয়ের সেরা বিশের প্রতিটি দল। সেক্ষেত্রে চারটি করে দল নিয়ে পাঁচ গ্রুপ বা পাঁচটি করে দল নিয়ে চার গ্রুপে খেলানো হবে।

আরেকটি হলো; দুটি স্তর করা হতে পারে। র‌্যাঙ্কিংয়ের নিচের সারির দলগুলোকে কোয়ালিফায়ার খেলতে হবে। কোয়ালিফায়ার পেরিয়ে আসা দলগুলোকে শীর্ষ দলগুলোর সঙ্গে মূলপর্বে যুক্ত করা হবে।

আগামী মার্চের আইসিসি সভায় এ নিয়ে প্রস্তাব রাখা হতে পারে বলে জানিয়েছে টেলিগ্রাফ। সংবাদমাধ্যমটি আরও জানায়, ভবিষ্যত ক্রিকেটের পথচলা কেমন হবে, সেটি নিয়ে মূল সিদ্ধান্ত নেওয়া হবে বছরের শেষ বোর্ড সভায়।

মূলত, বিশ্ব মার্কেটকে টার্গেট করে এগোচ্ছে আইসিসি। ২০২৬ সালের ফুটবল বিশ্বকাপে মোট ৪৮ দল অংশ নেবে। বাস্কেটবলের বিশ্বকাপে এখনই খেলে মোট ৩২ দল। অন্য খেলার মতো ক্রিকেটকেও বিশ্বে ছড়িয়ে দিতে চায় ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি।

এছাড়াও যুক্তরাষ্ট্রের মার্কেট পেতে চায় আইসিসি। এজন্য সেখানে ক্রিকেটের জন্য একটি গভর্নিং কমিটিও করে দিয়েছে তারা। বর্তমানে জার্মানি, চীন, নাইজেরিয়ায় ক্রিকেট মার্কেট গড়ে তোলার সর্বোচ্চ চেষ্টা করছে আইসিসি।