Fri. Oct 30th, 2020

সিলেটে প্রথম বারের মতো শুরু হয়েছে ৪ দিনব্যাপী জাতীয় পিঠা উৎসব

ডেইলি বিডি নিউজঃ সিলেটে প্রথম বারের মতো শুরু হয়েছে ৪ দিনব্যাপী জাতীয় পিঠা উৎসব। গতকাল নগরীর রিকাবীবাজারস্থ জেলা ক্রীড়া সংস্থা প্রাঙ্গণে এ পিঠা উৎসবের উদ্বোধন করা হয়। এ পিঠা উৎসবে একাধিক স্টলে রয়েছে যা দেশের অন্যান্য অঞ্চলের ঐতিহ্যবাহী পিঠার সমারোহ দেখার মতো।

এতে প্রধান অতিথি হিসেবে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি উৎসবের উদ্বোধন করেন এসময় পররাষ্ট্রমন্ত্র বলেছেন, সিলেটের সংস্কৃতি অত্যন্ত বৈচিত্র্যময়। এখানে বিভিন্ন নৃগোষ্ঠী থেকে শুরু করে সকল ধর্ম ও বর্ণের মানুষের যে সংমিশ্রণ, সম্প্রীতি যা আমাদের এক অনন্য বৈশিষ্ট্য। এই পিঠা উৎসবেও আমরা সেই সম্প্রীতি তুলে ধরব। সিলেট সবসময়ই শান্তি, সম্প্রীতির নগরী। দল, মত, ধর্ম এবং বিভিন্ন সংকীর্ণতার ঊর্ধ্বে উঠে আমরা একসাথে কাজ করি। এই জিনিসটা আমরা সবসময় ধরে রাখতে চাই।

তিনি আরও বলেন, এবছর আমরা মুজিব বর্ষ এবং আগামী বছর মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করবো, আমার প্রত্যাশা সারাদেশের তুলনায় এই দুটি অনুষ্ঠানকে ঘিরে সিলেটের যেন সারাদেশের মধ্যে অদ্বিতীয় হয়, অত্যন্ত সুন্দর হয়। এই আয়োজনে যত ধরনের সহযোগিতা প্রয়োজন তিনি করবেন বলেও আশ্বাস দেন।

উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জাতীয় পিঠা উৎসব উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক খন্দকার শাহ আলম, সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন খান, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহি উদ্দিন আহমদ সেলিম, সিসিক কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, সিলেট জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আমাতুজ জহুরা জেবিন রুবা

সিলেট উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি স্বর্ণলতা রায় প্রমুখ। উদ্বোধনী অনুষ্ঠানে সম্মিলিত আবৃত্তি, সম্মিলিত সংগীত, সম্মিলিত নৃত্য ছাড়াও প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত পিঠা উৎসবে থাকছে বর্ণাঢ্য দলীয় আবৃত্তি, গান, নাচ, নাটকসহ নানা সাংস্কৃতিক আয়োজন।

এদিকে রসিক পররাষ্ট্রমন্ত্রী, মঞ্চে অতিথিদের বক্তব্য শেষে মঞ্চেই পিঠা তৈরির সকল উপকরণ ও চুলা নিয়ে মঞ্চে উঠেন আয়োজকরা। পরে নিজ হাতে মালপোয়া পিঠা তৈরি করেন পররাষ্ট্রমন্ত্রী। এসময় পররাষ্ট্রমন্ত্রীর পত্নী সেলিনা মোমেন পররাষ্ট্রমন্ত্রীকে সহযোগিতা করেন।