Tue. Oct 20th, 2020

অধ্যক্ষ প্রফেসর মুঃ হায়াতুল ইসলাম আখঞ্জী’র অবসর গ্রহণ উপলক্ষে নাগরিক সংবর্ধনা

এম. এ ওয়াহিদ চৌধুরীঃ অধ্যক্ষ প্রফেসর হায়াতুল ইসলাম আকঞ্জি’র সংবর্ধনায় সুধীজনের অভিমত
শিক্ষা ক্ষেত্রে সিলেট বিভাগের হৃত গৌরব পুনরুদ্ধারে
সংশ্লিষ্ট সকলকে একযোগে কাজ করতে হবে।
শিক্ষা ক্ষেত্রে সিলেট অঞ্চলের গৌরবময় অতীত ঐতিহ্যকে ফিরিয়ে আনতে এবং আমাদের নতুন প্রজন্মকে জ্ঞান-বিজ্ঞানের অগ্রযাত্রায় এগিয়ে নিয়ে যেতে হলে শিক্ষার সাথে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সংশ্লিষ্ট সকল মহলকে একযোগে কাজ করতে হবে। সেইসাথে শিক্ষক, অভিভাবক, শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট অন্যান্যদেরও দায়িত্বশীল ভূমিকা পালনে সচেষ্ট হতে হবে। তাহলেই আমাদের হারিয়ে যাওয়া সোনালী দিনগুলো আবারও ফিরে আসবে। সিলেট সরকারি মহিলা কলেজের সুযোগ্য ও স্বনামধন্য অধ্যক্ষ প্রফেসর মুহা. হায়াতুল ইসলাম আকঞ্জি’র অবসরগ্রহণ উপলক্ষে আয়োজিত সংবর্ধনায় বক্তারা এ অভিমত ব্যক্ত করেন।

বঙ্গবীর জেনারেল এম এ জি ওসমানী জন্মশতবার্ষিকী উদযাপন পরিষদের উদ্যোগে ২৮ জানুয়ারি মঙ্গলবার সন্ধ্যায় সিলেট সরকারি মহিলা কলেজ শিক্ষক মিলনায়তনে এ সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বঙ্গবীর জেনারেল ওসমানী জন্মশতবার্ষিকী উদযাপন পরিষদের কেন্দ্রিয় সদস্য সচিব ও প্রধান সমন্বয়ক, বিশিষ্ট সাংবাদিক-লেখক ও গবেষক মুহাম্মদ ফয়জুর রাহমানের সভাপতিত্বে এবং মিলনায়তন ভর্তি বিপুল সংখ্যক সুধীজনের প্রাণবন্ত উপস্থিতিতে অনুষ্ঠিত সংবর্ধনা অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন সভার সভাপতি ও বিশিষ্ট ওসমানী গবেষক মুহাম্মদ ফয়জুর রহমান।

ওসমানী জন্মশতবার্ষিকী উদযাপন পরিষদের যুগ্ম-সদস্য-সচিব, সাংবাদিক আবু তালেব মুরাদের সঞ্চালনায় অধ্যক্ষ প্রফেসর মুহা. হায়াতুল ইসলাম আকঞ্জির বর্ণাঢ্য জীবন ও কর্মের উপর আলোকপাত করে বক্তব্য রাখেন উদযাপন পরিষদের কর্মকর্তা, মতিন উদ্দিন জাদুঘরের নির্বাহী পরিচালক ও ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেট-এর যুগ্ম-সাধারণ সম্পাদক ডা. মোস্তফা শাহজামান চৌধুরী বাহার, সিলেট বিভাগ গণদাবি ফোরামের সভাপতি চৌধুরী আতাউর রহমান আজাদ এডভোকেট, বাংলাদেশ শিশু একাডেমি সিলেট জেলা কার্যালয়ের অবসরপ্রাপ্ত শিশু বিষয়ক কর্মকর্তা মাহবুবুজ্জান চৌধুরী, ওসমানী জাদুঘর সিলেট-এর সহকারী কীপার জিয়ারত হোসেন খান, সেক্টর কমান্ডার্স ফোরাম সিলেট শাখার সভাপতি মুক্তিযোদ্ধা মহিউদ্দিন আহমেদ, সিল টিভি’র ব্যবস্থাপনা পরিচালক রোটা. মাহবুবুল আলম মিলন, সিলেট মেট্রোপলিটন ল’ কলেজের উপাধ্যক্ষ এম, শহীদুল ইসলাম এডভোকেট, সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী, জালালপুর উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রবীণ শিক্ষক ও স্কুল ম্যানেজিং কমিটির সাবেক সভাপতি নেসারুল হক চৌধুরী বুস্তান, সাংবাদিক-কলামিস্ট আফতাব চৌধুরী, জননিরাপত্তা বিঘœকারী অপরাধ বিষয়ক আদালতের স্পেশাল পিপি এডভোকেট নওসাদ আহমেদ চৌধুরী, সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও সিলেট স্টেশন ক্লাব লিমিটেড-এর সদ্য প্রাক্তন সভাপতি এডভোকেট এমাদ উল্লাহ শহীদুল ইসলাম, প্রবীণ হিতৈষী সংঘ সিলেট জেলা শাখার সভাপতি,সিলেট জেলা বারের একমাত্র মুক্তিযোদ্ধা আইনজীবী মুজিবুর রহমান চৌধুরী এডভোকেট, সিলেট সেন্ট্রাল উইমেন্স কলেজের অধ্যক্ষ, খ্যাতিমান কবি কালাম আজাদ, জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা ইন্ক-এর সভাপতি ময়নুল হক চৌধুরী হেলাল, যুক্তরাজ্য প্রবাসী সাবেক এমপি মকসুদ ইবনে আজিজ লামা এবং সংবর্ধিত অতিথি অধ্যক্ষ প্রফেসর মুহা. হায়াতুল ইসলাম আকঞ্জি।

অনুষ্ঠানের শুরুতে উদযাপন পরিষদের যুগ্ম সদস্য-সচিব মুফতি আব্দুর রহমান চৌধুরী এডভোকেট পবিত্র কোরআন থেকে তেলওয়াত ও তরজমা পেশ করেন।
এরপর ইংরেজী ভাষা ও সাহিত্যের বরেণ্য অধ্যাপক অধ্যক্ষ হায়াতুল ইসলাম আকঞ্জির সরাসরি ছাত্র ও ভক্ত-অনুরক্তদের মধ্য থেকে বক্তব্য রাখেন ইংরেজি ভাষা ও সাহিত্যের শিক্ষক কবি বাছিত ইবনে হাবিব, দৈনিক সিলেটের ডাক-এর চিফ রিপোর্টার ও সিলেট প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ সিরাজুল ইসলাম, ইউনিয়ন ব্যাংক লিমিটেড সিলেট শাখার ম্যানেজার ও বিশিষ্ট ব্যাংকার হুমায়ুন কবীর, নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এর উপাচার্যের একান্ত সচিব শাহ্ মনসুর আলী নোমান, এডভোকেট মো. তায়েফ আহমেদ চৌধুরী, কবি এখলাসুর রহমান, রাজনীতিবিদ-সমাজসেবী সৈয়দ আহমদ আলী, সাংবাদিক এম,ইজাজুল হক ইজাজ, যুব সংগঠক ও সমাজসেবী আফিকুর রহমান আফিক, ইসমত ইবনে ইসহাক, আমীন তাহমীদ এবং জাবেদুল ইসলাম দিদার প্রমুখ।
অনুষ্ঠানে সংবর্ধিত অতিথিকে বঙ্গবীর জেনারেল ওসমানী জন্মশতবার্ষিকী উদযাপন পরিষদের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে ফুলেল শুভেচ্ছা জ্ঞাপন এবং শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়।

সিল টিভি’র ব্যবস্থাপনা পরিচালক ও বন্ধু লাইব্রেরী এন্ড পাবলিকেশন-এর কর্ণধার রোটা. মাহবুবুল আলম মিলন সংবর্ধিত অতিথিকে উপহার প্রদান করেন।
এছাড়াও, সিলেট বিভাগ যুব উন্নয়ন পরিষদ, সবুজ বাংলা সমাজ কল্যাণ যুব সংঘসহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে অধ্যক্ষ প্রফেসর হায়াতুল ইসলাম আকঞ্জিকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।