Sun. Sep 20th, 2020

সাংবাদিকের ওপর হামলার প্রতিবাদে সিলেটে মানববন্ধন

সিলেট :: রাজধানীতে দায়িত্ব পালনকালে দুই সাংবাদিকের ওপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে ও হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন করেছে টিভি ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েসন (টিসিজেএ) সিলেট। বৃহস্পতিবার দুপুরে সিলেট কেন্দ্রিয় শহীদ মিনার প্রাঙ্গনে এই মানবন্ধনের আয়োজন করা হয়।

সাংবাদিক ছাড়াও সিলেটের সুধিসমাজের প্রতিনিধিত্বশীল ব্যক্তিরা মানববন্ধনে উপস্থিত হয়ে একাত্মতা প্রকাশ করেন।

টিসিজেএ’র সভাপতি দিগেন সিংহের সভাপতিত্বে ও সিলেট জেলা প্রেসক্লাবের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক এস সুটন সিংহের পরিচালনায় মানবন্ধনে অন্যানের মধ্যে বক্তব্য রাখেন- সুজন সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী, সিলেটের সিনিয়র সাংবাদিক ইকবাল সিদ্দিকী, সময় টিভির সিলেটের ব্যুরো প্রধান ইকরামুল কবির, সাংবাদিক আব্দুর রশীদ রেনু, বাপা সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কীম, সিলেট বিভাগীয় ফটো জার্নালিস্ট এসোসিয়েসনের সভাপতি মামুন হাসান, পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাশমির রেজা, ইমজার সাবেক কোষাধ্যক্ষ সাদিকুর রহমান সাকি, আইনজীবী বদরুল হক, নিউজ টুয়েন্টিফোরের রিপোর্টার সৈয়দ রাসেল প্রমুখ।

বক্তারা বলেন, দেশে সাংবাদিকদের ওপর নির্যাতন ধারাবাহিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। এতে প্রমাণিত হয় দেশে সুশাসন অনুপস্থিত অথবা কোনো একটি সুযোগে সন্ত্রাসীচক্র গণমাধ্যমের মুখ বন্ধ করতে ওঠেপড়ে লেগেছে। তারা সরকারের ভেতরে ঢুকে সরকারের ভাবমূর্তি নষ্ট করতে চাইছে। কিন্তু তাদের বিরুদ্ধে যদি সরকার কঠোর ব্যবস্থা না নেয় তাহলে বুঝতে হবে সরকারেরও এ ব্যাপারে সম্মতি রয়েছে।
সরকারে শীর্ষ নেতৃত্বের দৃষ্টি আকর্ষণ করে তারা বলেন, রাজধানীতে সাংবাদিক দম্পতি সাগর-রুনির হত্যাকান্ডের এখনো কোনো কূলকিনারা হয়নি। সিলেটে আদালত চত্বরে সাংবাদিকদের ওপর হামলায়ও কঠোর কোনো পদক্ষেপ আমরা দেখিনি। এ অবস্থার উন্নতি না হলে তা দেশের জন্য সুফল বয়ে আনবে না।

বক্তারা হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে বলেন, শাস্তির দৃষ্টান্ত স্থাপিত হলে সন্ত্রাসীরা এমন হামলা আর সাহস পাবে না। কারণ একটি দেশের গণমাধ্যম মুক্ত না হলে সে দেশে গণতন্ত্র টিকতে পারে না।

মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন- সিনিয়র ফটো সাংবাদিক তকুল রানা, ইমজার সাবেক সভাপতি আশরাফুল কবির, ইমজার সহ সভাপতি আনিস রহমান, সাধারণ সম্পাদক সজল ছত্রী, সহ সাধারণ সম্পাদক প্রত্যুষ তালুকদার, সমকালের স্টাফ রিপোর্টার ফয়সল আহমদ বাবলু, সিলেট বিভাগীয় ফটো জার্নালিস্ট এসোসিয়েসনের সাধারণ সম্পাদক শংকর দাশ, চ্যানেল টুয়েন্টি ফোরের গোলজার আহমদ, টিসিজিএর সাধারণ সম্পাদক ইকবাল মুন্সি, সহ সভাপতি এস আলম আলমগীর, আরটিভির হোসাইন আহমদ সুজাত, সিলেট বিভাগীয় ফটো জার্নালিস্ট এসোসিয়েসনের সাবেক সাধারণ সম্পাদক এ এইচ আরিফ, এটিএননিউজের অনিল পাল, যমুনা টিভির নিরানন্দ পাল, নিউজটুয়েন্টিফোরের শফি আহমদ, টিসিজেএর সাংগঠনিক সম্পাদক শামিম হোসেইন, বৈশাখি টিভির তারেক আহমদ রাহেল, ফটো সাংবাদিক আনিস মাহমুদ, মামুন হোসাইন, শহীদুল ইসলাম সবুজ, আবু বক্কর, প্রথম আলোর মানৈবি শুভ, সবুজ সিলেটের আজমল আলী, কামরুল হাসান, সিলেট টুডের শাকিলা ববি, টিটু তালুকদার প্রমুখ।

উল্লেখ্য, গত ১১ ফেব্রুয়ারি রাজধানীর নয়াবাজারে সংবাদ সংগ্রহে গিয়ে সন্ত্রাসী হামলার শিকার হন বেসরকারি টিভি চ্যানেল নিউজটুয়েন্টিফোরের রিপোর্টার ফখরুল ইসলাম ও ক্যামেরাপারসন শেখ জালাল। সারা দেশের গণমাধ্যমকর্মীরা এ নিয়ে ক্ষোভ জানান।