Sun. Mar 29th, 2020

কানাইঘাটে রাস্তা কেটে দেওয়ায় বিপাকে কোমলমতি শিক্ষার্থীরা

কানাইঘাট প্রতিনিধি:: কানাইঘাটে গ্রামীণ জনপদের শত বছরের পুরানো মাটির রাস্তা কেটে দেওয়ায় চরম বিপাকে পড়েছেন কোমলমতি শিক্ষার্থী সহ সাধারণ পথচারী। জানা যায়, উপজেলার বাণীগ্রাম ইউপি’র বাউরভাগ পূর্ব গ্রামের শত বছরের পুরানো এ মাটির রাস্তাটি কেটে ফেলা হয়েছে। এ রাস্তা হয়ে প্রতিদিন কোমলমতি শিক্ষার্থী সহ প্রায় ৩/৪ শতাধিক পথচারী চলাচল করেন। নিজ বাউরভাগ পূর্ব উড্ডয়ন মর্ডাণ একাডেমী থেকে শুরু করে মাটির এ রাস্তাটি ফসলী মাঠ হয়ে নিজ বাউরভাগ পাকা রাস্তায় মিলিত হয়েছে। এতে যুগের পর যুগ ধরে নিজ বাউরভাগ ও আশপাশের শিক্ষার্থী সহ গ্রামীণ এ জনপদের শতাধিক মানুষ এ রাস্তা দিয়ে চলাচল করেন। কিন্তু হঠাৎ করে এ রাস্তাটি কেটে ফেলায় এলাকার মানুষ চরম বিপাকে পড়েছেন।

এলাকাবাসী সূত্রে জানা যায়, নিজ বাউরভাগ পূর্ব গ্রামের মুতসিন আলী ও তার ছেলে মাষ্টার হেলাল উদ্দিন রাস্তার পাশের প্রবাসী এক ব্যাক্তির সাথে বিরোধ থাকায় বল প্রয়োগ করে রাস্তাটি কেটে ফসলী জমি করে নিয়েছেন। গত বৃহস্পতিবার সকাল ১১ টায় মাষ্টার হেলাল উদ্দিন ও তার বাবা মুতসিন আলীর নেতৃত্বে মাটির এ রাস্তাটি কেটে দেওয়া হয়েছে। শুকনো এ মৌসুমে শিক্ষার্থী সহ সাধারণ মানুষ কোনো মতে মাঠ হয়ে চলচল করলেও বর্ষা মৌসূমে কি হবে তাদের? এমন প্রশ্ন সাধারণ পথচারীদের। নুরুল নামের এক পথচারী বলেন হেলাল মাষ্টাররা গ্রামের প্রভাবশালী হওয়ায় কেউ ভয়ে কথা বলেনি। তিনি আঙুল উচিয়ে একটি বাড়ি দেখিয়ে বলেন ঐ বাড়ির এক প্রবাসীর সাথে তাদের বিরোধ রয়েছে। সেই বিরোধের জেরে মুলত রাস্তাটি কেটে দেওয়া হয়েছে। কিন্তু আমরা সাধারণ পথচারীদের এখন কি হবে। যে রাস্তা দিয়ে যুগযুগ ধরে আমাদের পূর্ব পুরুষেরা হেটে গেছেন আজ হঠাৎ তারা এ রাস্তাটি কিভাবে কেটে দিলেন? এ ব্যাপারে হেলাল মাষ্টারের বাবা মুতসিন আলীর সাথে কথা হলে তিনি গ্রামের অনেকের জমি এখানে রয়েছে উল্লেখ করে বলেন রাস্তাটি পুরানো ঠিক আছে কিন্তু দাগের জমি বসাতে গিয়ে রাস্তাটি কাটতে হয়েছে। তিনি একই গ্রামের শাহাব উদ্দিন নামের এক প্রবাসীকে ইঙ্গিত করে বলেন তার বসত ঘর হয়ে দাগের জমির সীমানা গিয়েছে। বিধায় দাগের জমি বসাতে ঐ প্রবাসীর বাড়ি ঘর ভাঙ্গারও ইঙ্গিত দিয়েছেন তিনি।

তবে এলাকার সাধারণ মানুষের দাবী দুই পরিবারের দন্ধে সাধারণ পথচারী বলি হতে পারেনা। তারা অবিলম্বে দুষিদের বিরুদ্ধে তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণের মাধ্যমে পথচারী চলাচলে রাস্তা উপযোগী করে দেওয়ার জন্য উপজেলা প্রশাসনের প্রতি আহবান জানিয়েছেন।