Wed. Apr 1st, 2020

তামিমের দ্বাদশ সেঞ্চুরি, ২০০ রান পেরিয়ে বাংলাদেশ

ডেইলি বিডি নিউজঃ সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ জিম্বাবুয়ে। টস জিতে ব্যাট করছে বাংলাদেশ।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ : ২১৫/৩ (৩৯ ওভারে)।

ব্যাটিং : তামিম ১০৮* ও মাহমুদউল্লাহ ৩৩*।

আউট : লিটন কুমার দাস (৯), নাজমুল হোসেন শান্ত (৬), মুশফিকুর রহিম (৫৫)।

তামিমের দ্বাদশ সেঞ্চুরি

২০১৮ সালের জুলাই মাসে সবশেষ সেঞ্চুরিটি করেছিলেন তামিম ইকবাল। মাঝে লম্বা সময় পাননি সেঞ্চুরির দেখা। অবশেষে ১ বছর ৭ মাস পর পেলেন সেঞ্চুরি। ৩৭তম ওভারে শন উইলিয়ামসের ষষ্ঠ বলে ২ রান নিয়ে ৯৯ থেকে ১০১ এ পৌঁছান তামিম। ১০৬ বল খেলে ১৪ চারে তিন অঙ্কের ম্যাজিক্যাল ফিগার স্পর্শ করেন ড্যাশিং এই ওপেনার। ৪২ বলে ১০ চারে ছুঁয়েছিলেন ফিফটি। এরপর ৬৪ বল খেলে ৪ চারে পরের ফিফটি রান করেন।

ফিফটি করে ফিরলেন মুশফিক

তামিম ইকবালের সঙ্গে ৮৭ রানের ‍জুটি গড়ে ফিরেছেন মুশফিকুর রহিম। ৫০ বল খেলে ৬ চারে ৫৫ রান করে গেছেন তিনি। এটি তার ওয়ানডে ক্যারিয়ারের ৩৮তম ফিফটি। দলীয় ১৫২ রানের মাথায় ওয়েসলি মাধভেরেকে উড়িয়ে মারতে গিয়ে বাউন্ডারির কাছে মুতুমবোজির হাতে ধরা পড়েন মিস্টার ডিপেন্ডাবল।

তামিম-মুশফিকের জুটি ৫০ ছাড়িয়ে

শান্ত ফেরার পর তামিম ইকবালের সঙ্গে এসে জুটি বাঁধেন মুশফিকুর রহিম। এই জুটি ইতিমধ্যে ৫০ পেরিয়েছে। ১১.৫ ওভারে তুলেছে ৬৫ রান। যেখানে মুশফিক করেছেন ৪২, তামিম ২১।

তামিমের ৪৮তম ফিফটি

লিটন ও শান্ত দুর্ভাগ্যজনক রান আউট হয়ে ফিরলেও তামিম ইকবাল আছেন মারমুখী মুডে। ৪২ বল খেলে ১০টি চারের সাহায্যে তুলে নিয়েছেন ওয়ানডে ক্যারিয়ারের ৪৮তম ফিফটি। ৭ ইনিংস পর পেলেন হাফ সেঞ্চুরির দেখা। ১ বছর ৭ মাস আগে করেছিলেন ওয়ানডেতে সবশেষ সেঞ্চুরি। আজ সেই অপেক্ষার পালা ঘুচবে কি?

এবার রান আউটের শিকার শান্ত

লিটন কুমার দুর্ভাগ্যজনক আউট হওয়ার পর এবার রান আউটে কাটা পড়েছেন নাজমুল হোসেন শান্ত। একাদশতম ওভারে ওয়েসলি মাধভেরের করা দ্বিতীয় বলটি শান্তর প্যাডে লেগে শর্ট ফাইন লেগে চলে যায়। শান্ত রান নিতে চাননি। তামিম দৌড়ে চলে যান স্ট্রাইকিং প্রান্তে। অনিচ্ছা সত্বেও শান্তকে বেরিয়ে আসতে হয়। টেলরের হাত ঘুরে বল যায় মাধভেরের হাতে। তিনি উচ্ছ্বাস নিয়ে ট্যাম্প ভাঙেন। শান্ত মাত্র ৬ রান করে ফেরেন।

৮ ওভারে ৫০

লিটন কুমার দাস দুর্ভাগ্যজনক রান আউটের শিকার হয়ে বিদায় নিলেও ছন্দেই আছে বাংলাদেশ। নাজমুল হোসেন শান্তকে সঙ্গে নিয়ে মারকুটে ব্যাটিং করে যাচ্ছেন তামিম ইকবাল। তাতে ৮ ওভারেই বাংলাদেশের দলীয় সংগ্রহ ৫০ পেরিয়েছে।

দুর্ভাগ্যজনক রান আউটের শিকার লিটন

কার্ল মুম্বার করা সপ্তাম ওভারের তৃতীয় বলটি সোজা ব্যাটে খেলেন তামিম। তামিমের ব্যাট ছুঁয়ে আসা বল মুম্বার হাত ছুঁয়ে নন স্ট্রাইক প্রান্তের স্ট্যাম্প এলোমেলো করে দেয়। বল যখন স্ট্যাম্পে লাগে তখন পপিং ক্রিজের বাইরে ছিল লিটনের ব্যাট। চেষ্টা করেও তিনি লাইনের ভেতরে ব্যাট নিয়ে যেতে পারেননি। দুর্ভাগ্যজনকভাবে আগের ম্যাচের সেঞ্চুরিয়ান রান আউট হয়ে ফিরে যান মাত্র ৯ রান করে।

পরিবর্তন

বাংলাদেশ দলে আজ দুটি পরিবর্তন আনা হয়েছে। মোহাম্মদ সাইফউদ্দিন ও মুস্তাফিজুর রহমানকে বিশ্রাম দেওয়া হয়েছে। একাদশে সুযোগ পেয়েছেন শফিউল ইসলাম ও আল-আমিন হোসেন।

জিম্বাবুয়ে দলেও দুটি পরিবর্তন এসেছে। প্রথম ম্যাচে জিম্বাবুয়েকে নেতৃত্ব দেওয়া চামু চিবাবা ইনজুরির কারণে দলে নেই। তবে দলে ফিরেছেন নিয়মিত অধিনায়ক শন উইলিয়ামস। অসুস্থতার কারণে একাদশে নেই ক্রেইগ আরভিন। তার পরিবর্তে সুযোগ দেওয়া হয়েছে চার্লটন টিসুমাকে।

একাদশ

বাংলাদেশের একাদশ

লিটন কুমার দাস (উইকেটরক্ষক), তামিম ইকবাল, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিথুন, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা, তাইজুল ইসলাম, শফিউল ইসলাম ও আল-আমিন হোসেন।

জিম্বাবুয়ের একাদশ

তিনাশে কামুনহুকামউয়ি, রেগিস চাকাবা, ব্রেন্ডন টেলর, শন উইলিয়ামস, সিকান্দার রাজা, ওয়েসলি মাদভেরে, রিচমন্ড মুতুম্বামি, তিনোতেন্দা মুতুমবোজি, ডোনাল্ড টিরিপানো, কার্ল মুম্বা ও চার্লটন টিসুমা।

টস

জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে টস জিতেছেন মাশরাফি বিন মুর্তজা। তিনি অবশ্য ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন।

প্রথম ওয়ানডেতে জিম্বাবুয়েকে ১৬৯ রানের বড় ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ। আজ জিতলে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নিবে মাশরাফিবাহিনী।