Sat. Sep 19th, 2020

বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ৪৫ লাখ ছাড়াল

ডেইলি বিডি নিউজঃ বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪৫ লাখ ছাড়িয়ে গেছে। আক্রান্তের এ সংখ্যার তিন-চতুর্থাংশেরও বেশি ইউরোপ ও যুক্তরাষ্ট্রে। বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা বেড়ে মোট ৪৫ লাখ ৩ হাজার ৮১১ জনে এবং মৃতের সংখ্যা বেড়ে মোট ৩ লাখ ৫ হাজার ৪২৪ জনে দাঁড়িয়েছে।

এদিকে বিশ্বের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত মহাদেশ ইউরোপে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে এ পর্যন্ত মোট ১৮ লাখ ৪৮ হাজার ৭৯০ জনে এবং মৃতের সংখ্যা বেড়ে মোট ১ লাখ ৬৪ হাজার ১৪৫ জনে দাঁড়িয়েছে।

একক দেশ হিসেবে বিশ্বে সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ ভাইরাসে এ পর্যন্ত মোট ১৪ লাখ ৩২ হাজার ৪৫ জন আক্রান্ত হয়েছে এবং দেশটি মৃতের সংখ্যা বেড়ে মোট ৮৬ হাজার ৮৫১ জনে দাঁড়িয়েছে।

বিশ্বের বিভিন্ন দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এবং বিশ্বস্বাস্থ্য সংস্থার দেয়া তথ্য থেকে এএফপির সংগ্রহ করা উপাত্ত ব্যবহার করে তৈরি করা এ পরিসংখ্যান করোনাভাইরাসের প্রকৃত আক্রান্তের সংখ্যার কেবল একটি আংশিক প্রতিফলন বলে ধারণা করা হচ্ছে। কেননা, বিশ্বের অনেক দেশ কেবল গুরুতর আক্রান্ত লোকদেরই করোনা পরীক্ষা করছে।

গত ডিসেম্বরে চীনের উহান নগরীতে প্রথম এ ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়া এবং তা মহামারি আকারে দ্রুত সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। ফলে বিশ্ব অর্থনীতিও ভয়াবহ ধসের মুখে পড়েছে।