Main Menu

৬ মাসেই ধসে পড়ল ২৯ লাখ টাকায় নির্মিত সড়ক!

ডেইলি বিডি নিউজঃ সিলেটের বিশ্বনাথ উপজেলায় নির্মাণের ৬ মাসের মাথায় ধসে পড়েছে নতুন একটি সড়ক। গেল ৬ মাস পূর্বে ২৯ লাখ টাকা ব্যয়ে নির্মাণ করা হয় সড়কটি। ধসে চলাচলের অনুপযোগী হওয়ায় ভোগান্তিতে পড়েছেন স্থানীয় মানুষ।

তাদের অভিযোগ, অধিক লাভের জন্যে ঠিকাদারী প্রতিষ্ঠান নিম্নমানের কাজ করায় ধসে পড়েছে এটি। সড়কটি দীর্ঘ মেয়াদে টেকসই করতে নেয়া হয়নি কোন ভূমিকা। সূত্র জানায়, গেল বছরে (২০১৯) উপজেলার দশঘর ইউনিয়নের দশঘর গ্রামের উত্তরের সড়ক নির্মাণের জন্যে বিশেষ বরাদ্ধ দেন স্থানীয় সাবেক এমপি (সিলেট-২) এহিয়া চৌধুরী ইয়াহ্ইয়া। দশঘর মাচুখালি বাজার রাস্তারমুখ হতে দশঘর জামে মসজিদের পূর্ব পর্যন্ত ৫শ’ মিটার সড়ক নির্মাণে ব্যয় ধরা হয় ২৯ লাখ টাকা। নির্মাণের দায়িত্ব পায় ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স ইমা কনস্ট্রাকশন। পরপর দু’বার প্রকল্পের মেয়াদ বৃদ্ধি করে তারা। প্রথমে শুধু ইট-খোয়া ফেলা রাখা হয় সড়কে। ঝুঁকিপূর্ণ পয়েন্টগুলোতে প্রটেকশনের জন্যে করা হয়নি পাইলিংও। অবশেষে নিজেদের মতো করে নভেম্বরের শেষ দিকে কাজ সমাপ্ত করে ওই ঠিকাদারী প্রতিষ্ঠান। পরে চলতি বছরের জানুয়ারি মাসে আনুষ্ঠানিক উদ্বোধন শেষে চলাচলের জন্যে উন্মুক্ত করে দেয়া সড়কটি।

গ্রামের মো. দুলাল মিয়া জানান, কার্পেটিংয়ের আগেই দেবে যায় সড়ক। তবু তার উপরই কার্পেটিং করা হয়। এ কারণে নতুন সড়কও এখন ব্যবহার অনুপযোগী।

নির্মাণ প্রসঙ্গে কথা বলতে যোগাযোগ করা হলে ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স ইমা কন্ট্রাকশন’র কারো বক্তব্য পাওয়া যায়নি।

এ বিষয়ে কথা হলে উপজেলা চেয়ারম্যান এসএম নুনু মিয়া বলেন, সরেজমিন সড়কের ভাঙ্গন পরিদর্শন করেছি। ব্যবস্থা নিয়েছি সংস্কারের। পাশাপাশি নির্মাণে কোন দুর্নীতি হয়েছে কি না? বিষয়টি খতিয়ে দেখতে একটি তদন্ত কমিটিও গঠন করা হবে।






Related News

Comments are Closed