Fri. Aug 14th, 2020

গোয়াইনঘাটের হাওরবাসীর স্বপ্ন ভেসে গেলো বানের জলে

গোয়াইনঘাট প্রতিনিধি :: সিলেটের গোয়াইনঘাটের হাওরাঞ্চলের মানুষের স্বপ্নের সড়ক গোয়াইনঘাট-সালুটিকর গাংকিনারী সড়ক। গোয়াইনঘাটের হাওরবাসীকে সরকারের উন্নয়নযজ্ঞের সাথে সম্পৃক্ত করতে গাংকিনারী সড়কটি নির্মাণের উদ্যোগ নেন স্থানীয় সাংসদ ও সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

২০০৮ সালে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার রাষ্ট্রীয় ক্ষমতায় অধিষ্ঠিত হওয়ার পর থেকে হাওরবাসীর দীর্ঘদিনের লালিত স্বপ্ন গোয়াইনঘাট-সালুটিকর গাংকিনারী সড়কটি নির্মাণে বিশেষ গুরুত্ব দেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি। সরকারের প্রতিটি উন্নয়ন বরাদ্দে গাংকিনারী সড়কটির প্রতি মন্ত্রীর শুভদৃষ্টির প্রতিফলন ঘটে।

৯ম, ১০ম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ টানা তিন মেয়াদে সরকার গঠন করায় প্রবাসীকল্যাণ মন্ত্রীর বরাদ্দে তিলে তিলে বাস্তবে রুপ পায় গোয়াইনঘাট-সালুটিকর গাংকিনারী সড়ক। ইতিমধ্যে সড়কটির উপজেলার নন্দীরগাঁও ইউনিয়ন অংশের কাজ প্রায় শেষের দিকে। গাংকিনারী সড়কটিতে বেশকটি পিআইও ব্রিজের নির্মাণ কাজ শেষ হয়েছে। উপজেলার তোয়াকুল ইউনিয়ন অংশে সিংহভাগ মাটির কাজ সম্পন্ন করা হয়েছে। তাছাড়া লেঙ্গুড়া ইউনিয়ন অংশের কাজ প্রায় শেষ। তোয়াকুল ও নন্দীরগাওঁ ইউনিয়নের অংশের অসমাপ্ত কাজগুলো শেষ হলেই গোয়াইনঘাট উপজেলা সদরের সাথে সড়ক পথে হাওরাঞ্চলের মানুষের যোগাযোগের সংযোগ ঘটবে। পিআইও ব্রিজ নির্মাণসহ হাওর বাসীর স্বপ্নের সড়ক নির্মাণে এ পর্যন্ত প্রায় ৫ কোটি টাকা ব্যায় হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

কিন্তু চলতি বন্যায় ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে গোয়াইনঘাট উপজেলার নন্দীরগাওঁ, তোয়াকুল ও লেঙ্গুড়া ইউনিয়নের হাওরবাসীর স্বপ্নের গোয়াইনঘাট-সালুটিকর গাংকিনারী সড়কটির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। উপজেলা সদরের সন্নিকটে উক্ত সড়কের লেঙ্গুড়া গ্রাম অংশে বড়ধরনের ৬/৭ টি ভাঙ্গন সৃষ্টি হয়েছে। সড়কটিতে সদ্য সমাপ্ত হওয়া প্রায় কোটি টাকার সংস্কারকাজ যেন পাহাড়ি ঢলে ভেসে গেছে। বর্তমানে প্রতিটি ভাঙ্গনে প্রয়োজন দেখা দিয়েছে পিআইও ব্রিজ নির্মাণের।

উপজেলার নন্দীরগাওঁ, তোয়াকুল ও লেঙ্গুড়া ইউনিয়নের মানুষজন চলাচলের জন্য স্থানীয়রা ৬/৭টি ভাঙায় বাঁশের সাঁকো নির্মাণ করেছেন। উক্ত হাওরাঞ্চলের মানুষজনের সড়ক পথে উপজেলা সদরের সাথে যোগাযোগের একমাত্র ভরসা স্থল গোয়াইনঘাট-সালুটিকর গাংকিনারী সড়কটি সরেজমিন পরিদর্শন করে দ্রুত সংস্কারের দাবি জানিয়েছেন এলাকাবাসী।

এই ব্যাপারে গোয়াইনঘাট উপজেলা প্রকৌশলী রাসেন্দ্র চন্দ্র সরকার বলেন, গোয়াইনঘাট-সালুটিকর গাংকিনারী সড়কটির লেঙ্গুড়া ইউনিয়ন অংশে ৫৫ লাখ টাকা ব্যয়ে সংস্কার ও প্রায় ৩০ লাখ টাকা ব্যয়ে নতুন নির্মাণ কাজ করা হয়েছিল। কিন্তু চলতি বন্যায় সড়কটির ব্যাপক ক্ষতি হয়েছে।