Tue. Oct 20th, 2020

সিলেটে বাড়ছে” করোনা রোগীর সংখ্যা”সচেতনতার বালাই নেই।সিলেটের উপজেলা গুলোতে

কে এম রায়হানঃ সিলেটে বাড়ছে” করোনা রোগীর সংখ্যা” সচেতনতার বালাই নেই।সিলেটের উপজেলা গুলোতে দিন দিন বাড়ছে করোনা ভাইরাসের সংক্রমণ আক্রান্তের সংখ্যা। প্রথম দিকে শুধু বাহিরে থেকে আসা মানুষের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেলেও এখন গ্রাম ছেড়ে কোথাও যায়নি এমন ব্যক্তিরাও করোনা শনাক্তের খবর পাওয়া যায়।করোনা আতঙ্কে যখন সাধারণ মানুষ তখন সিলেটের বাজার গুলোতে নেই কোনো নিয়ন্ত্রণ।

এলাকার বিশিষ্ট জনরা এ বিষয়টি নিশ্চিত করে বলেন, বতর্মান এই অবস্থার পরিবর্তন করতে হলে সকলে স্বাস্হ্যবিধি মেনে চলতে হবে।এ দিকে,খেয়াল খুশিমতো শ শ মানুষের সমাগম হচ্ছে উপজেলার কাঁচাবাজার, মাছবাজারসহ বিভিন্ন পণ্যের দোকানে। হুড়োহুড়ি করে একজন আরেক জনের গায়ে পড়ছে।সোমবার( ২২ জুন) সকালে দেখা যায়,দয়ামির বাজার ও গহরপুর মাদ্রাসা বাজারের ফুটপাত থেকে শুরু করে কাঁচা

বাজার,মাছবাজার,গরুর বাজার,মাংসের দোকানে বিপুল লোকের সমাগম। সরকারি নির্দেশনা অনুযায়ী কোনো বিধিনিষেধ মানছেন না কেউ এবং তার তদারকি নেই প্রশাসনের আইনশৃঙ্খলা বাহিনীর। এ ব্যায়াপারে যানতে চাইলে দয়ামির বাজারের ব্যবসায়ী মোঃ সুলতান আহমদ স্বপন গহরপুরের প্রবাসি কমিনিটি নেতা মোঃ ওলীউর রহমান বলেন,করোনায় মানুষ এমনিতেই আতঙ্কিত। তারপর বাজারের ফুটপাতসহ অন্যান্য জায়গায় যেভাবে লোক সমাগম হচ্ছে তাতে ভয়াবহভাবে করোনা ভাইরাস ছড়াতে পারে বাজার সহ আশপাশের হাট-বাজার ঘুরে দেখা গেছে, করোনাভাইরাস সংক্রমণ শুরু দিকে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানা হলেও এখন মানুষের মাঝে কমেছে সচেতনতা।প্রায় বেশিরভাগ মানুষের মুখেই নেই মাস্ক। যদিও কারো কারো মুখে থাকলেও তারা নাক-মুখের নিচে নামিয়ে রাখছেন সুরক্ষা মাস্ক। সামাজিক দূরত্ব দূরে ঠেলে গাদাগাদি করা হচ্ছে বিভিন্ন দোকানপাটসহ, সি এন জি ব্যাটারিচালিত রিকশা-ভ্যানে। পুরো জেলা থাকছে এখন লোকে-লোকারণ্য। আর গ্রামের মোড়ে মোড়ে চায়ের দোকানে মানুষের সচেতনতা আরও কম। মাস্ক ছাড়াই ঘুরে বেড়াচ্ছেন তারা।প্রতিটি উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মানুষকে সচেতন হওয়ার জন্য বলা হচ্ছে। অহেতুক বাড়ী থেকে বের না হওয়ারও পরামর্শ দেওয়া হচ্ছে।মাঝেমধ্যে ভ্রাম্যমান আদালতও পরিচালনা করা হচ্ছে। এর পরও সাধারন মানুষ মানছে না সরকারি নির্দেশনা সমুহ। এ অবস্থার পরিবর্তন না হলে ঘনবসতি গ্রামগুলোতে ভয়াভহ রুপ নিবে করুনা ভাইরাস।