Wed. Jul 8th, 2020

করোনার ভ্যাকসিন আবিষ্কারে ৫০ হাজার ডলার দেবে বাংলাদেশ

ডেইলি বিডি নিউজঃ করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন আবিষ্কারের জন্য বৈশ্বিক চেষ্টার অংশ হিসাবে বাংলাদেশ ৫০,০০০ ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। শনিবার (২৭ জুন) ইউরোপীয় কমিশন এবং গ্লোবাল সিটিজেন আয়োজিত ‘গ্লোবাল সিটিজেন ফর দ্যা প্লেজিং সামিট’ অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন এ প্রতিশ্রুতি দেন।

কোভিড-১৯ মহামারি মোকাবিলা করার জন্য বাংলাদেশ আন্তর্জাতিক সহযোগিতার বিষয়টি সবসময় বলে আসছে জানিয়ে মন্ত্রী বলেন, এই আর্থিক প্রতিশ্রুতির মাধ্যমে সবার জন্য ভ্যাকসিন যাতে সহজলভ্য হয়, সবাই যেন ভ্যাকসিন পায় তার জন্য বাংলাদেশ বৈশ্বিক এই প্রচেষ্টায় অংশগ্রহণ করছে। পৃথিবীর অষ্টম বৃহত্তম জনবহুল দেশ হিসাবে সম্মিলিত চেষ্টার ওপর বাংলাদেশের সবসময় বিশ্বাস আছে বলেও তিনি জানান।

কোভিডের কারণে আমাদের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং আমাদের উন্নয়ন পথযাত্রা ব্যাহত হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, সরকারের অগ্রাধিকার তিনটি। সেগুলো হচ্ছে জীবন বাঁচানো, চিকিৎসা দেওয়া এবং তৃতীয় সামাজিক সুরক্ষা বৃদ্ধি করা। দশ লাখেরও বেশি রোহিঙ্গা যারা বাংলাদেশে আশ্রয় নিয়েছে তাদের মধ্যে করোনাভাইরাস যাতে ছড়িয়ে না পদে সেটি বাংলাদেশের জন্য একটি বাড়তি বোঝা বলেও মন্তব্য করেন পররাষ্ট্রমন্ত্রী।