Fri. Aug 7th, 2020

করোনা: চীনে যাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষ দল

ডেইলি বিডি নিউজঃ করোনাভাইরাসের তাণ্ডবে লন্ডভন্ড পুরো বিশ্ব। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। চীন থেকেই প্রাণঘাতী এই ভাইরাস ছড়িয়েছে বলে বার বার অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্র। তবে তা অস্বীকার করেছে চীন। এবার সেই অভিযোগ খতিয়ে দেখতে চীনে যাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষ তদন্তকারী দল।

আগেই এ বিষয়ে চীনের প্রশাসনের সঙ্গে আলোচনা হয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রস আধানম ঘেব্রেইসাসের। এবার করোনা মহামারির উৎস খুঁজতে চীনে যাচ্ছে প্রতিনিধি দল।

সংবাদ সংস্থা এএনআই-কে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী ডঃ সৌম্য স্বামীনাথন জানান, করোনা মহামারির উৎস খুঁজতে বিস্তারিত তদন্ত হওয়া জরুরি। কীভাবে, কোন প্রাণীর থেকে এই ভাইরাস ছড়িয়েছে, মানুষের শরীরে করোনা কীভাবে সংক্রমিত হল, তা জানা দরকার।

ডঃ সৌম্য স্বামীনাথন জানান, গত বছর ডিসেম্বরে চীনের উহান শহরে নিউমোনিয়ার একাধিক ঘটনা সামনে আসে। এ বিষয়ে সে দেশের প্রশাসন জানানোর আগেই খবর পান চীনে কর্মরত বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মতর্কারা।

এ দিকে করোনা চিকিৎসার জন্য বিশেষ ওষুধের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রস আধানম ঘেব্রেইসাস জানান, এই ওষুধের ট্রায়াল সফল হলে তা করোনা রোগীদের সুস্থ করে তুলতে সহায়ক হবে এটি।