Fri. Aug 14th, 2020

শেষ হলো করোনাকালের বাজেট অধিবেশন

ডেইলি বিডি নিউজঃ করোনাকালের বাজেট অধিবেশন শেষ হয়েছে। কঠোর স্বাস্থ্যবিধি মেনে গত ১০ জুন শুরু হওয়া চলমান একাদশ জাতীয় সংসদের অষ্টম অধিবেশনে ১১ জুন চলতি বছরের বাজেট পেশ হয়। বাজেট পাস হয় ৩০ জুন।

৯ কার্যদিবসের এই অধিবেশনে চলতি বাজেটের ওপর আলোচনা হয়েছে মাত্র দুদিন। এছাড়া সম্পূরক বাজেটের ওপর আলোচনা হয়েছে মাত্র একদিন। বাজেটের ওপর আলোচনা হয় মাত্র ৫ ঘণ্টা ১৮ মিনিট। অথচ অতীতে বাজেটের ওপর ৪০ থেকে ৬৫ ঘণ্টার মতো আলোচনা হয়েছে।

মোট ১৮ জন সংসদ সদস্য পাঁচ ঘণ্টা ১৮ মিনিট বাজেটের ওপর আলোচনা করেন। বিল পাস হয় পাঁচটি। এই অষ্টম অধিবেশনে ৫৯টি দাবির বিপরীতে ৪২১টি ছাঁটাই প্রস্তাব এসেছিল। জাতীয় পার্টি ও বিএনপির ৯ জন সদস্য এই ছাঁটাই প্রস্তাবগুলো দিয়েছিলেন।

বাজেট অধিবেশনের আগে সংসদে কর্মরতদের কোভিড-১৯ পরীক্ষার নির্দেশ দিলেও এমপিরা এর আওতার বাইরে ছিলেন। এরপর ৯৪ জন আক্রান্ত হওয়ার খবর আসে। সংসদ চলাকালীন বেশ কয়েকজন মন্ত্রী-এমপি করোনায় আক্রান্ত হন। এরপর এমপিদেরও করোনা পরীক্ষার নির্দেশ দেয়া হয়।

এবার অধিবেশনে সামাজিক দূরত্ব মেনে বসানো হয় সংসদ সদস্যদের। সেজন্য অধিবেশনে আইনপ্রণেতাদের উপস্থিতি ৮০-৯০ জনের মধ্যে সীমাবদ্ধ রাখা হয়।

মহামারিকালে এ বছর বাজেট উপস্থাপনেও ছিল ভিন্নধর্মী আয়োজন। প্রতি বছর অর্থমন্ত্রীকে তিন থেকে পাঁচ ঘণ্টা ধরে সংসদে বক্তব্য দিয়ে বাজেট উপস্থাপন করতে দেখা গেলেও, এবার মাত্র ৫৭ মিনিটে বাজেট উপস্থাপন শেষ হয়। এর মধ্যে অর্থমন্ত্রীর বক্তব্য ছিল মাত্র ৬-৭ মিনিট। বাকি সময়টা ডিজিটাল পদ্ধতিতে বাজেটের বিস্তারিত বিষয় তুলে ধরা হয়।