|
এই সংবাদটি পড়েছেন 625 জন

লেখিকা নূরুন্নেসা হকের ৮ম মৃত্যুবার্ষিকী কাল

ডেইলি বিডি নিউজঃ গ্রন্থাগার আন্দোলনের পথিকৃত, প্রাচীন সাহিত্য প্রতিষ্ঠান কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের অন্যতম প্রতিষ্ঠাতা ও আজীবন সম্পাদক, মাসিক আল ইসলাহ’র প্রতিষ্ঠাতা ও সম্পাদক মরহুম মুহম্মদ নূরুল হক এর সহধর্মিনী বিশিষ্ট লেখিকা নূরুন্নেসা হকের ৮ম মৃত্যুবার্ষিকী  ৬ ফেব্র“য়ারী শনিবার।

বেগম নূরুন্নেসা হক শহরতলীর উমাইরগাঁও এলাকার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মৌলানা সিদ্দেক আলী ব্রিটিশ আমলে কলিকাতা আলীয়া মাদ্রাসা হতে টাইটেল ডিগ্রী লাভ করেন। ভাই-বোনদের মধ্যে তিনি ২য় ছিলেন। সাহিত্যিক নূরুল হকের সাথে ৮ম শ্রেণীর ছাত্রী অবস্থায় তাঁর বিয়ে হয়। মেধাবী নূরুন্নেসা হক স্বামী গৃহে অবস্থান করে গভর্ণমেন্ট গার্লস হাইস্কুল হতে মেট্রিক ও সরকারী মহিলা কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাস করেন। ষাটের দশকে দৈনিক আজাদে তাঁর প্রথম গল্প প্রকাশিত হলে তিনি দেশে সাহিত্যাঙ্গনে সাড়া ফেলে দেন। নূরুন্নেসা হক স্বামী নূরুল হকের অনুপ্রেরণায় ও নিজ মেধায় সাহিত্য প্রতিভাকে দেশের সাহিত্য অনুরাগীদের মাঝে নিজের অবস্থান তুলে ধরেন।

নূরুন্নেসা হক সিলেটে লেখিকাদের একত্রিত করতে মরহুম কবি লায়লা রাগীবকে নিয়ে সিলেট লেখিকা সংঘ নামে সংগঠনটি গড়ে তুলেন। মৃত্যুর পূর্ব পর্যন্ত তিনি লেখিকা সংঘের একজন অভিভাবকের দায়িত্ব পালন করেন। নূরুন্নেসা হক ২০০৮ সালের ৬ ফেব্র“য়ারী ইন্তেকাল করেন। মৃত্যুকালে তিনি ৬ ছেলে, ৪ মেয়ে, নাতি-নাতনী, আত্মীয়-স্বজন সহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তাঁর পুত্র ও কন্যারা স্ব স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত।