Fri. Sep 18th, 2020

গোয়াইনঘাটে অলির খালে ব্রিজ নির্মাণের জন্য যত আফসোস!

গোয়াইনঘাট প্রতিনিধি :: সিলেটের গোয়াইনঘাট উপজেলার পশ্চিম জাফলং ইউনিয়নে অলির খালের উপর ব্রিজ নির্মাণের আফসোসের শেষ নেই। ব্রিটিশ আমল থেকে অলির খালের উপর ব্রিজ নির্মাণের দাবি জানিয়ে আসছেন স্থানীয়রা। ব্রিজের আশায় চলে যায় পাকিস্তান আমল। দেশ স্বাধীন হওয়ার পর স্থানীয় এলাকাবাসী নতুন করে অলির খালের উপর ব্রিজ নির্মাণের স্বপ্ন দেখা শুরু করেন। দেশ স্বাধীন হওয়ার পর আসার আশায় চলে যায় আরো ৪৮ বছর। অলির খালে আর ব্রিজ নির্মাণ হয়না।

দেশ স্বাধীন হওয়ার পর প্রথম বারের মতো সিলেট-৪ আসন থেকে নির্বাচিত জন প্রতিনিধি এবার সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী হিসেবে জায়গা করে নেন। মন্ত্রীত্ব পাওয়ার পর স্থানীয় এলাকাবাসী পুনরায় নতুন করে অলির খালের উপর ব্রিজ নির্মাণের স্বপ্ন দেখা শুরু করেছে।

স্থানীয় এলাকাবাসী জানান, অলির খালের উপর ব্রিজ না থাকায় গোয়াইনঘাট উপজেলার পশ্চিম জাফলং ইউনিয়নের লাঠি,দ্বারিখেল কালিজুরী,প্রতাপপুর, হাজীপুর,লুনীসহ কয়েকটি গ্রামের কয়েক হাজার মানুষ সড়ক পথে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। স্কুল, কলেজ ও বিভন্ন সরকারি/বেসরকারি প্রতিষ্টানে পড়ুয়া সহস্রাধিক শিক্ষার্থী প্রতিদিন নিজ প্রতিষ্টানে যেতে অলির খাল নৌকা যোগে পারাপার হতে হয়। অনেক সময় ওই খালে নৌকা থাকেনা। ফলে শিক্ষা প্রতিষ্টানগামী শিক্ষার্থীরা ফিরে যেতে হয় নিজের বাড়ি। আবার বিভিন্ন সময় এক সাথে শতাধিক শিক্ষার্থী জড়ো হয় খালটি পারাপারের জন্য এবং নৌকায় একসাথে সবাই উঠার করণে খালের মধ্যেখানে নৌকা ডুবিরও ঘটনা ঘটে।

পশ্চিম জাফলং উচ্চবিদ্যালয়, গোয়াইনঘাট সরকারি কলেজসহ ওইসব প্রতিষ্টানে গমনকারী শিক্ষার্থীরা অলির খালের উপর ব্রিজ না থাকায় , সঠিক সময়ে ছাত্র,ছাত্রী রা কলেজে পৌছাতে পারেনা বিদায় লেখা পড়ার চরম ব্যাঘাত ঘটছে।

দারিখাল গ্রামের শিক্ষার্থী সোহেল জানান, আমি যখন অনেক ছোট তখন থেকে শুনে যাচ্ছি একমাত্র দাবি অলিরখালের ব্রিজ চাই। আমি ও এসব এলাকার জনগনের সাথে একমত পোষণ করে বলছি আমরা ব্রিজ চাই।

লাঠি গ্রামের রহিম বলেন, ব্রিজটি আমাদের জন্য খুবই জরুরী। এটা হলে আমরা অনেক উপকৃত হব। এজন্য মন্ত্রীমহোদয়সহ অন্যান্যদের সার্বিক সহযোগীতা কামনা করছি।

সেই সাথে অলির খালের উপর ব্রিজ নির্মাণ করে সরকারের উন্নয়ন পরিক্রমায় উক্ত অঞ্চলের মানুষকে সম্পৃক্ত করতে সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপির হস্তক্ষেপ কামনা করেছেন এলাকাবাসী।