Fri. Sep 18th, 2020

ছাত্র রাজনীতি ও মানবিকতার এক উজ্জ্বল দৃষ্টান্ত জাকের আহমদ (অপু)

মৌলভীবাজার প্রতিনিধিঃ করোনাভাইরাস প্যানডেমিক এর কারণে সারা বিশ্ব যখন স্থবির হয়ে পড়েছিল, বাংলাদেশে ও তার ব্যতিক্রম ছিল না। আমরা জানি যে মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য। কিন্তু খুব কম সংখ্যক মানুষকে মানবতার সেবায় এগিয়ে আসতে দেখা যায়, তন্মধ্যে ছাত্রনেতা জাকের আহমদ (অপু) অন্যতম একজন যোদ্ধা, যিনি করোনা শুরুর প্রথম থেকে এখন পর্যন্ত মানুষের সেবায় নিজেকে নিয়োজিত রেখেছেন।

করোনা শুরুর প্রথমে মৌলভীবাজারে অসহায় ও মধ্যবিত্ত মানুষেদের বাসায় বাসায় খাদ্য সামগ্রী, হ্যান্ড স্যানিটাইজার ও মাক্স দিয়েছেন এবং পাশাপাশি নগদ অর্থ সাহায়তা করেছেন এবং মানুষকে সতর্ক করার জন্য লিফলেট বিতরণ করেছেন।

এছাড়াও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে নিজস্ব অর্থায়নে মৌলভীবাজার করোনা আইসোলেশন সেন্টারে খাবার দিয়ে আসছেন।

প্রতিনিয়ত ছিন্নমূল পথশিশু ও প্রতিবন্ধীদের মধ্যে দুপুরের খাবার বিতরণ অব্যাহত রেখেছেন।

১৫ ই আগস্ট উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ওনার পরিবারের সদস্যদের আত্মার মাগফেরাত কামনায় সিলেট জেলার ওসমানীনগর উপজেলায় দোয়া মাহফিল ও সাধারন মানুষদের মধ্যে করোনা রোগ প্রতিরোধী আর্সেনিক এলবাম ঔষধ, খাদ্য সামগ্রী, ফেইস শিল্ড ও মাক্স বিতরণ করেছেন।

মৌলভীবাজার জেলা শহরের সাধারন মানুষদের মধ্যে করোনা রোগ প্রতিরোধী আর্সেনিক এলবাম ঔষধ, খাদ্য সামগ্রী ও মাক্স বিতরণ,এখনো অব্যাহত রেখেছেন। এছাড়া করোনা পরিস্থিতিতে মা ও শিশুদের জন্য ফ্রি মেডিকেল ক্যাম্প করেন মানবিক এই ছাত্রনেতা।

ছাত্ররাজনীতিতে ছাত্রদের অধিকার আদায়ে বদ্ধপরিকর জাকের এর আন্দোলন ও দাবির পরিপ্রেক্ষিতে মৌলভীবাজার সরকারি বিশ্ববিদ্যালয় কলেজের বিভিন্ন উন্নয়নমূলক কাজ সম্পূর্ণ হয়েছে।

এছাড়া করোনা পরিস্থিতিতে মৌলভীবাজার সরকারি বিশ্ববিদ্যালয় কলেজের শিক্ষার্থীদের কথা
কথা চিন্তা করে কলেজের হোস্টেল ভাড়া মওকুফের দাবি জানালে কলেজ প্রশাসন তার দাবি মেনে নেয়ার আশ্বাস দেয়। এছাড়াও করোনা ভাইরাস এর এই দুঃসময়ে শিক্ষার্থীদের মঙ্গলের কথা চিন্তা করে সরকারের কাছে দেশের সকল হোস্টেল ও মেস ভাড়া মওকুফ করার দাবি জানান মানবিক এই ছাত্রনেতা।

মানবিক ছাত্রনেতা নামে পরিচিত জাকের অনেক গরিব শিক্ষার্থীদের লেখাপড়ার দায়িত্বও বহন করে যাচ্ছেন এবং অনেক অসহায় পরিবার কে নানাভাবে সাহায্য ও সহযোগিতা করে যাচ্ছেন।

শেখ রাসেল স্টুডেন্ট এসোসিয়েশনের কেন্দ্রীয় কমিটির প্রতিষ্ঠাতা সভাপতি ও ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক জাকের আহমদ (অপু) প্রকৃত আওয়ামীলীগ এবং মুক্তিযোদ্ধা শহীদ পরিবারের সন্তান। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি তার ভালবাসার নিদর্শন স্বরূপ মুজিববর্ষে শুরুতে মৌলভীবাজার সরকারি বিশ্ববিদ্যালয় কলেজে বঙ্গবন্ধুর জীবন ভিত্তিক ১০০ টি দুর্লভ ছবি প্রদর্শন করেছেন।

এ বিষয়ে জাকের বলেন, “বঙ্গবন্ধুর আদর্শে বর্তমান ছাত্র সমাজকে উজ্জীবিত করার লক্ষ্যে মুজিবশতবর্ষের শুরুতেই মৌলভীবাজার সরকারি বিশ্ববিদ্যালয় কলেজে বঙ্গবন্ধুর জীবন ভিত্তিক ১০০ টি দুর্লভ ছবি প্রদর্শন করেছি।

প্রধানমন্ত্রীর নির্দেশে কলেজে ক্যাম্পাসে বৃক্ষরোপন ও করেছেন। এছাড়া ও কলেজ ক্যাম্পাস কে ক্লিন রাখার জন্য নিজস্ব অর্থায়নে ডাস্টবিনে বিতরণ করেছেন।

জাকের বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন গরিব দুঃখী মেহনতী মানুষদের জয়গান গেয়েছেন ” জাতির পিতার স্বপ্নের সোনার বাংলার গরীব দুখী মেহনতী মানুষ গুলো যাতে ভালো থাকে তারি লক্ষ্যে মানুষের সেবায় নিজেকে নিয়োজিত রেখেছি। ইনশা-আল্লাহ, আল্লাহ যদি সুস্থ রাখেন আগামী দিনগুলোতে আরও বেশি কাজ করে যাব।