Sat. Dec 5th, 2020

টিকিটের দাবিতে প্রবাসীদের পররাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও

ডেইলি বিডি নিউজঃ সৌদি আরবে যাওয়ার প্লেনের টিকিটের দাবিতে রাজধানীতে পররাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও করে বিক্ষোভ করছেন প্রবাসী বাংলাদেশিরা।

তাছাড়া, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মতিঝিল কার্যালয় অবরুদ্ধ করেন প্রবাসীরা।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) সকাল থেকে কয়েকশ’ প্রবাসী বিক্ষোভ করেন। প্রথমে তারা কারওয়ান বাজারে সৌদি এয়ারলাইন্স এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কার্যালয়ের সামনে বিক্ষোভ করেন। পরে মতিঝিলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কার্যালয় অবরুদ্ধ এবং পররাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও করেন তারা। এসময় টিকিটের দাবিতে তারা নানা স্লোগান দেন।

করোনা ভাইরাস মহামারিতে নিজ দেশে আটকা পড়া সৌদি আরবে কর্মরত বিদেশি কর্মীদের আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ফেরার বাধ্যবাধকতা দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। এরপর থেকে দেশে আটকা পড়া বহু প্রবাসী টিকিটের জন্য হন্যে হয়ে ঘুরছেন।

সম্প্রতি সৌদি আরব আন্তর্জাতিক ফ্লাইট চালুরও ঘোষণা দেয়। কিন্তু প্রথম দিকে বিমান ফ্লাইট চালুর উদ্যোগ নিলে ফ্লাইট চালুর অনুমতি দেয়নি সৌদি। তারপর বাংলাদেশও সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট পরিচালনার অনুমতি বাতিল করে। নানা নাটকীয়তা শেষে সোমবার (২১ সেপ্টেম্বর) সৌদি কর্তৃপক্ষ বিমানকে ফ্লাইট চালুর অনুমতি দেয়। কিন্তু এখনো ল্যান্ডিং অনুমতি দেয়নি। ফলে বিমানও সৌদি আরবে শিডিউল ঘোষণা করতে পারছে না। এরপর থেকেই মূলত টিকিটের সংকট তৈরি হয়েছে।

এদিকে, বিক্ষোভস্থলের আশপাশের সড়কগুলোতে যান চলাচল স্থবির হয়ে যাওয়ায় তীব্র যানজট সৃষ্টি হয়েছে। বিক্ষোভকারীদের শান্ত করতে ঘটনাস্থলে পুলিশ মোতায়েন করা হয়েছে।

বিক্ষোভকারী মইন উদ্দিন বলেন, ৩০ সেপ্টেম্বর আমার ভিসার মেয়াদ শেষ হবে। এর মধ্যেই আমাকে ফিরতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে ফিরতে না পারলে হাজার হাজার প্রবাসী দেশে বেকার হয়ে পড়বে। এজন্য টিকিট সমস্যা সমাধানে সরকারকে উদ্যোগ নিতে হবে।