Fri. Oct 30th, 2020

নারীর প্রতি সহিংসতা ও নির্যাতন প্রতিরোধে সকল শ্রেণি-পেশার মানুষকে এগিয়ে আসতে হবেঃ এসপি মোহাম্মদ ফরিদ উদ্দিন

ডেইলি বিডি নিউজঃ সিলেট জেলার এগারটি থানায় প্রতিটি ইউনিয়ন ও পৌরসভায় একযোগে ধর্ষণ ও নারী নির্যাতন বিরোধী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৭) অক্টোবর সকাল দশটায় জেলার এগারটি থানার ইউনিয়ন ও পৌরসভা কার্যালয়ে স্থাপিত ৮৮ টি বিট পুলিশিং কার্যালয়ে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

পুলিশ সুপার থেকে শুরু করে অতিরিক্ত পুলিশ সুপার এবং সহকারী পুলিশ সুপারগণ বিভিন্ন থানার অপেক্ষাকৃত গুরুত্বপূর্ণ সমাবেশে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অফিসার ইনচার্জগনের তত্ত্বাবধানে প্রতিটি বিটের দায়িত্বপ্রাপ্ত অফিসারগণ নিজ নিজ বিট পুলিশিং কার্যালয়ে ধর্ষণ ও নারী নির্যাতনবিরোধী এ সমাবেশের আয়োজন করে। সংশ্লিষ্ট এলাকার জনপ্রতিনিধি, ইমাম, শিক্ষক, স্কুল কলেজের ছাত্র ছাত্রী, নারী প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ এ সমাবেশে উপস্থিত ছিলেন।

সম্প্রতি নারী নির্যাতনের ঘটনা তুলনামূলক ভাবে বৃদ্ধি পাওয়ায় সামাজিকভাবে প্রতিরোধ গড়ে তুলতে সবাইকে সচেতন করার উদ্দেশ্যে পুলিশ সদর দপ্তরের নির্দেশনায় সারা দেশে ৬৯১২ টি বিট পুলিশিং কার্যালয়ে এক যোগে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

এ উপলক্ষে ফেঞ্চুগঞ্জ সদর ইউপি বিট পুলিশিং কার্যালয়ে আয়োজিত সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সিলেট রেঞ্জের ডিআইজি মফিজ উদ্দিন আহম্মেদ পিপিএম। নারী নির্যাতন প্রতিরোধে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে ডিআইজি মফিজ উদ্দিন আহম্মেদ পিপিএম বলেন- আগামীতে বিট পুলিশিং কার্যক্রম জোরদার করে নারীর প্রতি সহিংসতা ও নির্যাতন শূন্যের কোটায় নিয়ে আসতে পুলিশ নিরলসভাবে কাজ করবে।

এদিকে ওসমানীনগর থানাধীন গোয়ালাবাজার ইউনিয়ন বিট পুলিশিং কার্যালয়ে অনুষ্ঠিত ধর্ষণ ও নারী নির্যাতন বিরোধী প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএম। পুলিশ সুপারের বক্তব্যে তিনি নারীর প্রতি সহিংসতা ও নির্যাতন প্রতিরোধে সকল শ্রেণি-পেশার মানুষকে এগিয়ে আসার আহ্বান জানান। পাশাপাশি নারী নির্যাতন প্রতিরোধ এবং এরকম ঘৃণ্য অপরাধের সাথে জড়িতদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিতে ভুক্তভোগি সহ সচেতন মানুষদেরকে নিজ নিজ বিট অফিসারদের মোবাইল নাম্বার এবং জাতীয় জরুরী সেবা ‘৯৯৯’ এ তথ্য দেওয়ার জন্য সবাইকে অনুরোধ করেন।

একই সাথে নারী নির্যাতনের মত পৈশাচিক ও ঘৃণ্য অপরাধের সাথে জড়িতদের বিরুদ্ধে দ্রুততম সময়ের মধ্যে কঠোর আইনগত ব্যবস্থা নিতে জেলা পুলিশ আন্তরিকভাবে কাজ করছে বলে জানান তিনি।

পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএম এর বরাত দিয়ে জেলা পুলিশের সহকারী মিডিয়া অফিসার সাইফুল আলম জানান, নারীর প্রতি সহিংসতা ও নির্যাতন বন্ধ করতে সাধারন মানুষকে সচেতন করার লক্ষ্যে পুলিশ সদর দপ্তরের নির্দেশে সারা দেশে একযোগে ধর্ষণ ও নির্যাতন বিরোধী প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এরই ধারাবাহিকতায় সিলেট জেলার এগারটি থানার ৮৮ টি বিটে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।