Sat. Dec 5th, 2020

সামাজিক ব্যাধি শুধু নৈতিক শিক্ষা বা আইন দিয়ে দূর করা সম্ভব নয়: শিক্ষামন্ত্রী

ডেইলি বিডি নিউজঃ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সামাজিক ব্যাধিগুলো শুধুমাত্র নৈতিক শিক্ষা বা আইন দিয়ে দূর করা সম্ভব নয়। এর জন্য পরিবার, সমাজ ও রাষ্ট্রকে সমন্বিত উদ্যোগ গ্রহণ করতে হবে।

শনিবার (২৪ অক্টোবর) দুপুরে চাঁদপুর সদর উপজেলায় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

এর আগে তিনি চাঁদপুর পৌরসভার নবনির্বাচিত জনপ্রতিনিধিদের শপথ গ্রহণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন।

মন্ত্রী বলেন, ছোটবেলা থেকেই মানুষের প্রতি শ্রদ্ধাবোধের ব্যাপারে সন্তানদের শিক্ষা দিতে হবে। এরপরেও সমাজে অপরাধ ঘটে। তার বিচারের জন্য আইনি ব্যবস্থা আরো সুসংহত হয়েছে। তার প্রয়োগও আরো সঠিক ও কঠোরভাবে করার ব্যবস্থা নেওয়া হচ্ছে। আশাকরি সচেতনতা যেভাবে বাড়ছে তাতে সবার প্রচেষ্টায় সামাজিক ব্যাধি থেকে মুক্ত হতে পারবো আমরা।

দীপু মনি বলেন, সামাজিক ব্যাধিরোধে শিক্ষকদের বিশেষভাবে প্রশিক্ষণ দেওয়া হবে। আমাদের শিক্ষা কারিকুলামেও তা অন্তর্ভুক্ত করা হচ্ছে। শিক্ষার উন্নয়নে সরকারের প্রচেষ্টার কথা তুলে ধরেন মন্ত্রী।

এ সময় জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি ডা. জে আর ওয়াদুদ টিপু, চাঁদপুর পৌরসভার নবনির্বাচিত মেয়র মো. জিল্লুর রহমান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, মহিলা ভাইস চেয়ারম্যান আবিদা সুলতানাসহ স্থানীয় আওয়ামী লীগ ও অঙ্গসহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মী উপস্থিত ছিলেন।