Thu. Nov 26th, 2020

ছাতক হবে সিমেন্টের শহর – মুহিবুর রহমামানিক এমপি

ডেইলি বিডি নিউজঃ ছাতক- দোয়ারা আসনের একাধিকবার নির্বাচিত জাতীয় সংসদ সদস্য ও স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্হায়ী কমিটির সদস্য মুহিবুর রহমান মানিক বলেছেন ভারতের মেঘালয় রাজ্যের পাদদেশে উপমহাদেশের প্রাচীনতম শিল্প শহর ছাতক হবে বাংলাদেশের মধ্যে বিশেষায়িত সিমেন্টের শহর।
শুক্রবার(৩০ অক্টোবর) বিকেলে ছাতক উপজেলার কালারুকা ইউনিয়নের মাধবপুর গ্রামের স্হানীয় তিন বিশিষ্টজনের মৃত্যুতে এলাকাবাসী আয়োজিত শোকসভায় প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য তিনি করেন।

এমপি মানিক বলেন,ছাতক উপজেলার মধ্যে মাধবপুর একটি আলোকিত গ্রাম,যুগে যুগে এ গ্রামে অনেক গুণি মানুষের জন্ম হয়েছে, যারা এই সমাজ ও দেশের কল্যাণে অনন্য অবদান রেখে গেছেন, যে তিনজনের স্মরণে এ শোকসভা, তারাও স্ব স্ব ক্ষেত্রে অবদান রেখে সমাজ এবং দেশকে আলোকিত করতে অবদান রেখেছেন, যার ফলে তারা সমাজের ইতিহাসে এবং মানুষের হৃদয়ে চিরঞ্জীব হয়ে থাকবেন। এমপি মানিক ছাতক দোয়ারা এলাকার উন্নয়ন প্রসঙ্গে বলেন আজ থেকে ৩০ বছর আগে এ এলাকার মধ্যে শুধুমাত্র ছাতক- সিলেট পাকা সড়ক ছাড়া অন্য কোন সড়ক বা রাস্তা পাকা ছিলনা, আজকে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামীলীগ সরকারের বর্তমান টানা ১২ বছর ও এর আগে ৫ বছর,মোট ১৭ বছরে এ দুই উপজেলার প্রতিটি গ্রামীন সড়ক পাকাকরন করা হয়েছে,প্রতিটি গ্রামে বিদ্যুতের আলো পৌঁছে দেওয়া হয়েছে,এ এলাকায় একসময়ে হাতে গুনা ৪/৫ টি স্কুল কলেজের জায়গায় বর্তমানে শতাধিকের কাছাকাছি স্কুল,কলেজ,মাদ্রাসা রয়েছে,এসব উন্নয়ন শেখ হাসিনা সরকারে থাকায়ই সম্ভব হয়েছ। তিনি বলেন ছাতকের সুরমা নদীতে ব্রীজের কাজ চলমান রয়েছে, সেটা সম্পন্ন হলে ছাতক শহর আরে সম্প্রসারিত হবে,তখন মাধবপুর এলাকাই হবে ছাতক শহরের উপকন্ঠ। তিনি বলেন গোবিন্দগঞ্জ-ছাতক- দোয়ারা সড়ক ও ব্রীজ কালভার্টের উন্নয়নে ২৮৫ কোটি টাকা ব্যায়ে উন্নয়ন প্রকল্পের কাজ চলমান রয়েছে যাহা আগামি জুন মাসে শেষ হওয়ার কথা রয়েছে। দোয়ারা বাজার এলাকায় সুরমা নদীর ভাঙ্গন রোধে ১শ কোটি টাকা ব্যায়ে আগামী এক দুই সপ্তাহের মধ্যে উন্নয়ন কাজ শুরু হবে। তিনি বলেন, উপমহাদেশের প্রাচীনতম শিল্প কারখানা ছাতক সিমেন্ট ফ্যাক্টরী বিএনপি জামায়াত সরকারের আমলে পানির দামে বিক্রি করার প্রচেষ্টা করা হয়,অবশেষে ছাতক- দোয়ারার জনগণের আন্দোলনের মুখে সে ষড়যন্ত্র তারা বাস্তবায়ন করতে না পারলেও ঐতিহ্যবাহী ছাতক পেপার মিল পানির মুল্যে বিক্রি করে দেয় তারা,এরপরেও এখনো পেপার মিল ক্রেতাদের কাছে সরকার বড় অংকের টাকা পাবে,যাহা তারা পরিশোধ করে নাই। এমপি মানিক বলেন রাষ্ট্রীয় শিল্প কারখানা ছাতক সিমেন্ট ফ্যাক্টরীর উন্নয় ও আধুনিকায়নে সরকার ৮শ কোটি টাকা বরাদ্দ দিয়েছে, যাহা সম্পন্ন হলে এ প্রতিষ্ঠানটি আরে সমৃদ্ধ ও যুগোপযোগী রুপে দেশের সিমেন্ট শিল্পোৎপাদনে বিশেষ অবদান রাখবে। এ ছাড়াও ছাতকে দেশ ও বিদেশি বিনিয়োগকারীরা সিমেন্ট সহ অন্যান্য শিল্প প্রতিষ্ঠান স্হাপনে আগ্রহ প্রকাশ করেছেন, যাহা বাস্তবায়ন হলে ভারতের মেঘালয় রাজ্যের পাদদেশে বাংলাদেশের ছাতক হবে সিমেন্টের শহর, শিল্পের শহর। তিনি বলেন ছাতক-সুনামগঞ্জ সরাসরি রেলপথ স্হাপনের উদ্যোগ নেওয়া হচ্ছে, প্রধানমন্ত্রী ও পরিকল্পনা মন্ত্রীর আন্তরিক সহযোগিতায় সেটাও দ্রুত বাস্তবায়নের আশাবাদ ব্যাক্ত করেন প্রবীন এই সাংসদ। এজন্য তিনি শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামীলীগের হাতকে শক্তিশালী করার জন্য জনগনের প্রতি আহবান জানান।

ছাতক বহুমুখী মডেল উচ্চ বিদ্যালয়ের সাবেক সহকারী শিক্ষক,ছাতক ও দোয়ারা বাজার এলাকায় বিভিন্ন স্কুলের প্রতিষ্ঠাতা ও সর্বজন শ্রদ্ধেয়, মরহুম মাষ্টার আবুল খয়ের, কালারুকা হাজী কমর আলী উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সাবেক দুইবারের সভাপতি মরহুম আব্দুল কবির ও বীর মুক্তিযোদ্ধা মরহুম হাজী আরজ আলী স্মরণে এ সভার আয়োজন করেন মাধবপুর এলাকাবাসী।

কালারুকা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অদুদ আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন ছাতক উপজেলা পরিষদ চেয়ারম্যান ফজলুর রহমান,ছাতক উপজেলা আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক সৈয়দ আহমদ। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন এডভোকেট শংকর কুমার দাশ, কালরুকা ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি আফতাব উদ্দিন,স্হানীয় আওয়ামীলীগ নেতা মোঃ কামরুজ্জামান,আব্দুল কাইয়ুম, আব্দুল হাই লায়েক প্রমুখ। সভার আগে মুহিবুর রহমান মানিক এমপি মাধবপুর গ্রামে মরহুম মাষ্টার আবুল খয়ের এর বাড়িতে যান এবং সেখানে তাঁর পরিবারের সদস্যদের সাথে কিছু সময় কাটিয়ে তাদেরকে শান্তনা দেন। তিনি গুণিজন মাষ্টার আবুল খয়ের পরিবারের যেকোনো প্রয়োজনে তাদেরকে সহযোগিতার আশ্বাস ও দেন।