Sun. Nov 29th, 2020

৫ নভেম্বর থেকে শুরু হচ্ছে ভার্চূয়ালী মাসব্যাপী “ভবমেলা ২০২০”

ডেইলি বিডি নিউজঃ প্রখ্যাত গণসঙ্গীতশিল্পী ও সঙ্গীতাচার্য্য কমরেড ভবতোষ চৌধুরী’র ৯ম প্রয়াণ দিবসকে সামনে রেখে, তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করে নভেম্বর মাসব্যাপী “ভবমেলা ২০২০”-এর আয়োজন করা হয়েছে। আগামী ৫ নভেম্বর ২০২০ হতে ২০ নভেম্বর ২০২০ পর্যন্ত পর্যায়ক্রমে প্রতিদিন রাত ৯ টায় অনুষ্ঠানগুলো ভার্চুয়ালি সরাসরি গণসংগীতশিল্পী কমরেড ভবতোষ চৌধুরী স্মৃতি পরিষদ ও গুরু’স মিউজিক্যাল ষ্টুডিও ফেইসবুক পেইজ ও ইউটিউব চ্যানেল হতে অনুষ্ঠিত হবে ।

৫ নভেম্বর ২০২০ রাত ৮ টায় ভার্চূয়ালী ”ভব মেলা ২০২০”-এর উদ্বোধন করবেন বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠীর কেন্দ্রীয় সভাপতি ড: শফিউদ্দিন আহমেদ।

প্রতিদিনই সামাজিক, রাজনৈতিক, সাংষ্কৃতিক ব্যক্তিবর্গ, সংগীতশিল্পী, বাচিকশিল্পীসহ সর্বস্তরের অংশগ্রহণে অনুষ্ঠানগুলো অনুষ্ঠিত হবে বলে উল্লেখ্য করেছেন আয়োজকবৃন্দ এবং সমাপনী পর্বে গণসংগীত পরিবেশনা করবেন ভারতের কিংবদন্তি গণসংগীতশিল্পী শুভেন্দু মাইতি ও শুভপ্রসাদ নন্দী মজুমদার। ”ভবমেলা ২০২০” ভার্চুয়ালি আয়োজনটির সমন্বয়কারী হিসেবে কাজ করছেন সিলেটের প্রখ্যাত গণসঙ্গীত ও লোকসঙ্গীত শিল্পী অংশুমান দত্ত অঞ্জন, স্মৃতি পরিষদের অন্যতম সংগঠক বিপাশা চৌধুরী ও তরুণ গণসংগীত ও লোকসংগীতশিল্পী, সংগঠক গুরুপ্রসাদ দেবাশীষ।

”ভব মেলা ২০২০” আয়োজন সম্পর্কে অংশুমান দত্ত অঞ্জন বলেন, ”যার গানে সুর মিলায়ে আমি গান গাই, আমার গণসংগীতের গুরু বাংলাদেশের কিংবদন্তি গণসংগীতশিল্পী কমরেড ভবতোষ চৌধুরী’র প্রয়াণ দিবস উদযাপন করতে গিয়ে স্বপ্ন বুনেছিলাম একদিন উঁনার নামে গনসংগীতের মেলা করবো যার নাম হবে ”ভব-মেলা” । মহামারির কারণে সেটা আমরা ভার্চুয়াল করছি কিন্তু স্বপ্ন সাকার হচ্ছে সবার আন্তরিক চেষ্টায় সেটাই বড় কথা। সবাই এই মেলায় অংশগ্রহণ করবেন এই আবেদন ও নিমন্ত্রণ করছি।”

সমন্বয়কারী সদস্য বিপাশা চৌধুরী বলেন, ”ভবমেলা২০ এর আয়োজন করা হয়েছে শিল্পী সংগ্রামী কমরেড ভবতোষ চৌধুরীর ৯ম মৃত্যু দিবসকে (১৯ শে নভেম্বর) উপলক্ষ্য করে। সবাইকে সাথে নিয়ে আমরা শ্রদ্ধা নিবেদন করবো এই গণমানুষের শিল্পীকে তাঁর স্মৃতিচারণ,গান এবং গল্পের মাধ্যমে। ভবমেলার সার্বিক সাফল্য কামনা করছি”। আর এক সমন্বয়কারী সদস্য গুরুপ্রসাদ দেবাশীষ মনে করেন, ” ভবমেলা ২০২০ আয়োজন ও এই অনুষ্ঠানে সকলের আন্তরিক অংশগ্রহণের মাধ্যমে ২০১৬ সালের ২৩ নভেম্বর গণসংগীতশিল্পী কমরেড ভবতোষ চৌধুরী স্মৃতি পরিষদ যে লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে যাত্রা শুরু করেছিল তাঁর ত্যাগী যাপিতজীবনের বিপ্লবী কর্মকান্ড , রচিত গণসংগীত, সম্পর্কিত তথ্য-চিত্র সংগ্রহ ও সংরক্ষণের জন্যে সেটি একটি অনন্যমাত্রায় গিয়ে পৌঁছাবে”।

”ভবমেলা ২০২০”-এর সর্বাঙ্গীন সাফল্য ও সকলকে যোগদানের আহ্বান জানিয়ে ভিডিও বার্তা পাঠিয়েছেন মুক্তিযোদ্ধা ও সাবেক সভাপতি সিপিবি সিলেট জেলা শাখা এ্যাডঃ বেদানন্দ ভট্টাচার্য,সাবেক সভাপতি বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী, সিলেট জেলা শাখা এ্যাড: তবারক হোসেন এবং বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠীর কেন্দ্রীয় শাখার সহ-সভাপতি মাহমুদ সেলিম। তাছাড়াও স্মৃতি পরিষদের উপদেষ্ঠা লাকি চৌধুরী, ভবমেলার সর্বাঙ্গীন সাফল্য ও উক্ত আয়োজনে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সম্পৃক্ত সবাইকে বিনম্র কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

পরিবারের পক্ষ থেকে কমরেড ভবতোষ চৌধুরীর জ্যেষ্ঠা তনয়া পূর্বাশা চৌধুরী উল্লেখ্য করেন, ”বর্তমান সামাজিক পরিস্থিতিতে মানবিক অবক্ষয় রোধে ভবতোষ চৌধুরীদের মত নিষ্ঠাবান আদর্শীক ও মানবতাবাদী জীবনচরিতের চর্চা এবং তাঁদের পদাঙ্ক অনুসরণ করে এগিয়ে চলা অতিব জরুরি। ভবমেলা ২০ এর আয়োজনের মাধ্যমে বর্তমান ও ভবিষ্যত প্রজন্মের কাছে ভবতোষ চৌধুরীকে আরো গভীরভাবে জানার আগ্রহ তৈরি করাই এই স্মৃতি পরিষদের উদ্দেশ্য। সকলের সার্বিক সহযোগীতায় এই মহতি উদ্যোগ অনেকাংশেই সফল হবে বলে মনে করি ”।