Wed. Jan 27th, 2021

প্রতিটি থানাকে প্রতিদিনের অভিযোগের নথি জমা দেয়ার নির্দেশ

ডেইলি বিডি নিউজঃ নতুন কমিশনার যােগদানের পর আবারও জেগে উঠছে সিলেট মেট্টােপলিটন পুলিশ (এসএমপি)। এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ও বন্দর বাজার পুলিশ ফাঁড়িতে নির্যাতনে রায়হান আহমদ মৃত্যুর ঘটনা থেকে অনেকটা বিব্রতকর পরিস্থিতির মধ্যে দিন কাটাতে হয়েছে এসএমপিকে। তবে এখন আর সে অবস্থা নেই বললেই চলে। নগরের আইনশৃংখলা উন্নতির লক্ষ্যে বিভিন্ন শ্রেনীপেশার মানুষ ও সংগঠন নবাগত কমিশনার মাে. নিশারুল আরিফের সঙ্গে সাক্ষাৎ করে তাদের পরামর্শ তুলে ধরছেন। তাছাড়া তিনি নিজেও প্রতিটি থানাসহ সংশ্লিষ্টদের কঠাের বার্তা পৌঁছে দিয়েছেন।

সূত্র জানায়, পুলিশের নির্যাতনে রায়হান আহমদ মৃত্যুর ঘটনা থেকে অনেকটা কােনঠাসা হয়ে পড়ে এসএমপি। পুলিশের ব্যর্থতার ওপর দায় চাপিয়ে ঘটনার সঙ্গে মুল অভিযুক্ত এসআই আকবরকে গ্রেফতারে উত্তাল হয়ে ওঠে নগর। উদ্ভুত পরিস্থিতিতে নিরব ভুমিকা পালন ছাড়া কিছুই করার ছিলনা পুলিশকে। তাদের কর্মকাণ্ডও কিছুটা ঝিমিয়ে পড়েছিল। এরইমধ্যে এসএমপিতে যােগ দেন কমিশনার মাে. নিশারুল আরিফ। বাংলাদেশ পুলিশ বাহিনীতে নানা কাজে সফলতা হিসেবে তার আলাদা একটি সুনাম রয়েছে। কর্মক্ষেত্রে যােগদানের আগেই তিনি ছুটে যান নিহত রায়হানের বাড়িতে। দায়ীদের বিচারের আওতায় আনার আশ্বাস দেন পরিবারের সদস্যদের। আকবরকে ধরতে গঠন করেন আলাদা তিনটি বিশেষ টিম।

সূত্র জানায়, মাে. নিশারুল আরিফ কােনাে ঘটনা ঘটার সঙ্গে সঙ্গেই ব্যবস্থা নেয়ার জন্য নির্দেশ দেন সকলকে। এছাড়াও কােনাে অন্যায় না করার হুশিঁয়ারি দেন সংম্লিষ্টদের। জানা যায়, গত ২ নভেম্বর সােমবার থেকে তিনি প্রতিদিন থানাগুলােত কী পরিমান অভিযােগ ও সাধারণ ডায়রী হয়েছে তা তার দপ্তরে নাম-মােবাইল নম্বরসহ জমা দিতে নির্দেশ দেন অধিনস্থদের। ৩ নভেম্বর মঙ্গলবার থেকে থানার অফিসার ইনচার্জগণ (ওসি) তা জমা দিতে শুরু করেছেন। এতে করে পুলিশের কাজে আরাে গতি ফিরে এসেছে। এছাড়া কড়া এই কমিশনারের যােগদানে অনেক কর্মকর্তাই আতঙ্কে রয়েছেন।

এদিকে নতুন কমিশনারের সঙ্গে প্রায় প্রতিদিন নানা সংগঠন ও শ্রেনীপেশার মানুষ সাক্ষাৎ করে অভিনন্দন জানাচ্ছেন। তারা বর্তমান পরিস্থিতি কাটিয়ে উঠার পরামর্শও দিচ্ছেন। কমিশনারও তাদের জানিয়ে দিচ্ছেন ব্যবসায়ী ও জনগণের নিরাপত্তা বিধান ও আইনের শাসন প্রতিষ্ঠায় তিনি সচেষ্ট রয়েছেন। পূণ্যভূমি নগরের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে তার সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত থাকবে। এজন্য তিনি সকল মহলের সহযোগিতা কামনা করেন।