Wed. Dec 2nd, 2020

চেঙ্গেরখাল থেকে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে আটক ৮

নিজস্ব প্রতিবেদক :: সিলেট জেলার সদর উপজেলার চেঙ্গেরখাল নদীর বড়খাল নামক স্থান থেকে অবৈধ ও অপরিকল্পিতভাবে বালু উত্তোলনের দায়ে ৮ ব্যক্তিকে গ্রেপ্তার করে প্রত্যেককে এক মাসের কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। আজ সোমবার (১৬ নভেম্বর) বিশেষ অভিযান পরিচালনা করে অভিযুক্তদের এ শাস্তি প্রদান করা হয়।

জানা গেছে, দীর্ঘদিন থেকে সদর উপজেলার চেঙ্গেরখাল নদীর বিভিন্ন স্থান থেকে অবৈধ ও অপরিকল্পিতভাবে বালু উত্তোলনের ফলে নদী ভাঙনসহ সংশ্লিষ্ট এলাকার পরিবেশের ব্যাপক ক্ষতি হচ্ছে। কতিপয় প্রভাবশালী ব্যক্তি ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করছেন। খবর পেয়ে আজ সোমবার সকালে অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে বিশেষ অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) শবনম ফারিহা। সহায়তা করেন জালালাবাদ থানার পুলিশের একটি দল। এ সময় বালু উত্তোলনে ব্যবহৃত কয়েকটি বাল্কহেড ড্রেজারসহ বালু বহনকারী দুইটি কার্গো ট্রলার অপসারণ করা হয়। এছাড়াও ৮ জনকে গ্রেপ্তার করা হয় এবং অভিযুক্ত প্রত্যেককে এক মাসের কারাদণ্ড প্রদান করা হয়।

স্থানীয়রা জানান, দীর্ঘদিন ধরে অবৈধভাবে মাটি-বালু উত্তোলন করে আসছে মৌগলগাঁও গ্রামের মৃত বশির আলীর দুই ছেলে শামসুল ও লাল মিয়া। এরই ধারাবাহিকতায় সোমবার রাত ৩টার দিকে মাটি উত্তোলন শুরু করে তারা। এসময় স্থানীয়রা একত্রিত হয়ে পুলিশের সহযোগিতায় বাল্কহেড ড্রেজারসহ বালু বহনকারী দুইটি কার্গো ট্রলার জব্দ করেন। পরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ট্রলারে কর্মরত ৮জনকে গ্রেফতার করে প্রত্যেককে এক মাসের কারাদণ্ড প্রদান করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট শবনম ফারিহা।