Mon. Nov 30th, 2020

সিলেটে পৌরসভা নির্বাচন হবে ইভিএমের মাধ্যমে

ডেইলি বিডি নিউজঃ আগামী ডিসেম্বর মাসে সিলেট বিভাগে অনুষ্ঠিতব্য পৌরসভা নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে।

ধাপে ধাপে পৌরসভা নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। প্রথম ধাপের সব পৌরসভা নির্বাচন ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে অনুষ্ঠিত হবে। সে হিসেবে সিলেটেও প্রথম ধাপে অনুষ্ঠিত পৌরসভা নির্বাচন ইভিএমের মাধ্যমে হবে। প্রথম ধাপে সিলেটের কয়েকটিসহ মোট ২৫টি পৌরসভায় ভোট করার জন্য কমিশনে নথি উপস্থাপন করা হয়েছে।

আগামী ২৭ বা ২৮ ডিসেম্বর ভোট হবে। আগামী রোববার বা সোমবার ঘোষণা করা হবে এ নির্বাচনের তফসিল।

গতকাল বৃহস্পতিবার (১৯ নভেম্বর) বিকালে নির্বাচন কমিশনের (ইসি) জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের নিজ কার্যালয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান।

এদিকে, চলতি বছরের ডিসেম্বরে সিলেট বিভাগের ১৬টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সেগুলো হচ্ছে- সুনামগঞ্জ সদর, ছাতক, জগন্নাথপুর, দিরাই, সিলেটের জকিগঞ্জ, কানাইঘাট, গোলাপগঞ্জ, মৌলভীবাজার সদর, কমলগঞ্জ, কুলাউড়া, বড়লেখা, হবিগঞ্জ সদর, নবীগঞ্জ, চুনারুঘাট, মাধবপুর ও শায়েস্তাগঞ্জ পৌরসভা।

ইসি’র জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর সাংবাদিকদের জানান, ‘পৌরসভার প্রথম ধাপের নির্বাচন ২৭ থেকে ২৯ তারিখে করার জন্য নথি উপস্থাপন করা হয়েছে। কমিশন থেকে অনুমোদন দিলেই এ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।’

প্রথম ধাপের সব পৌরসভায় ইভিএম ব্যবহার হবে বলেও তিনি জানান।

সিলেটের আঞ্চলিক নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, আগামী জানুয়ারি-ফেব্রুয়ারিতে পৌরসভার মেয়াদ পূর্ণ হবে। এজন্যে ডিসেম্বরেই নির্বাচন করতে হবে।

সিলেট বিভাগের ৪ জেলার ১৯ পৌরসভার মধ্যে ১৬ পৌরসভার নির্বাচন করতে পারবে নির্বাচন কমিশন। বাকি ৩ পৌরসভার মধ্যে দু’টিতে মামলাজনিত কারণে ও অন্যটির মেয়াদ উত্তীর্ণের সময় পূর্ণ না হওয়ায় নির্বাচন করা যাবে না।

নির্বাচনযোগ্য ১৬ পৌরসভার মধ্যে আগামী জানুয়ারি মাসে ১টি, ফেব্রুয়ারি মাসে ১৩টি এবং মার্চ মাসে ২টি পৌরসভার পরিষদের ৫ বছর মেয়াদ পূর্ণ হবে।

এজন্যে এ ১৬ পৌরসভার বিস্তারিত তথ্য চেয়ে নির্বাচন কমিশন থেকে সিলেটের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার নিকট জানতে চাওয়া হয়। এর প্রেক্ষিতে পৌরসভার নাম ও শ্রেণি, নির্বাচন অনুষ্ঠানের তারিখ, শপথ গ্রহণের তারিখ, প্রথম সভা অনুষ্ঠানের তারিখ ও মেয়াদ উত্তীর্ণের তারিখসহ বিস্তারিত বিবরণ ঢাকায় নির্বাচন কমিশনে পাঠানো হয়।

২০১৫ সালের ৩০ ডিসেম্বর বুধবার সিলেট বিভাগের ১৬ পৌরসভাসহ ২৩৪ পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে প্রথমবারের মতো দলীয় প্রতীকে মেয়র পদে ভোট যুদ্ধে অবতীর্ণ হন মেয়র প্রার্থীরা।

নির্বাচন কমিশন সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, গতবারের ন্যায় এবারও দলীয় প্রতীকেই মেয়র পদের প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করবেন। সিলেটের ১৬ পৌরসভার মেয়াদ পূর্ণ হওয়ার আগেই নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। এজন্যে প্রস্তুতিও চলছে। ইতোমধ্যে ভোটার তালিকাও চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন।