Sun. Nov 29th, 2020

বাঙালির ইতিহাসে অনন্য অধ্যায়ের নাম ‘ঢাকা কলেজ

ডেইলি বিডি নিউজঃ ভারতীয় উপমহাদেশের আধুনিক শিক্ষাব্যবস্থার অন্যতম রূপকার ঢাকা কলেজের প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ১৮৪১ খ্রিষ্টাব্দের ২০ই নভেম্বর প্রতিষ্ঠিত হয় ১৭৯ বছরের সুদীর্ঘ গৌরবময় পথচলার ইতিহাস বয়ে চলা এই শিক্ষাপ্রতিষ্ঠান। শুধু এ দেশের শিক্ষার ইতিহাসেই নয়, বরং জাতির ইতিহাসেও এক অনন্য অধ্যায়ের নাম ‘ঢাকা কলেজ’।

১৮৪১ সালে ঢাকা কলেজ প্রতিষ্ঠার পরপরই বদলে যায় সমগ্র ঢাকার চালচিত্র। ঢাকা হয়ে ওঠে সমগ্র পূর্ববাংলার ইংরেজি শিক্ষার প্রাণকেন্দ্র। ঢাকা কলেজে কেমব্রীজ বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও হিন্দু কলেজের শিক্ষক জে. আয়ারল্যান্ডকে প্রথম প্রিন্সিপাল নিযুক্ত করা হয়। তাঁর আগমনের সাথে সাথে বদলে যেতে থাকে ঢাকা কলেজের প্রাতিষ্ঠানিক এবং শিক্ষাগত ব্যবস্থাপনার ভিত্তি। সে অর্থে আয়ারল্যান্ডই ঢাকা কলেজের সত্যিকারের গুরুত্বপূর্ণ সংগঠক।

বাংলার আকাশে যখনই দুর্যোগ আর অশান্তির মেঘ জমেছে ‘ঢাকা কলেজ’ তখন তার সর্বস্ব নিয়ে ঝাঁপিয়ে পড়েছে রণাঙ্গনে। ১৯৩৯-৪৫ সালের মহাযুদ্ধ, ১৯৪১ সালের দোল দাঙ্গা, ১৯৫২ সালে ‘রক্তে রাঙানো’ ভাষা আন্দোলনে, ১৯৫৩ সালের গোলযোগ, ১৯৫৪ সালের প্রাদেশিক নির্বাচন, ১৯৬২ সালের সামরিক শাসন ’৬৯-এর গণঅভ্যুত্থান, ’৭১-এর মহান মুক্তিযুদ্ধ, ’৯০-এর স্বৈরাচারবিরোধী আন্দোলনে ঢাকা কলেজের ছাত্ররা ছিল প্রতিশোধের খড়গহস্ত।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে এই কলেজের ছাত্রদের ইস্পাত বাহুতে গর্জন করত ‘৭১-এর হাতিয়ার’।

ঢাকা কলেজকে নিয়ে স্মৃতিচারণ করতে গিয়ে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক আবদুর রাজ্জাক ১৯৫৮ সালে এক রাজনৈতিক স্মৃতিচারণে লেখেন ‘সামরিক শাসনের স্টিমরোলার থেকে কিভাবে দেশ ও জাতিকে মুক্ত করা যায় এ ব্যাপারে পথ বের করার জন্য কতদিন যে সন্ধ্যার পর ঢাকা কলেজের মাঠে বসে ঘনিষ্ঠ বন্ধুদের সঙ্গে গোপনে শলাপরামর্শ করেছি তার কোন ইয়ত্তা নেই।… সেদিন আমার সে বিদ্রোহী সত্তা পরবর্তীকালে স্বৈরাচারের বিরুদ্ধে খড়গহস্ত। বিদ্রোহের এ বীজ আমার মাঝে রোপিত হয়েছে ঢাকা কলেজেই।’

উল্লেখ্য, ঢাকা কলেজের প্রতিষ্ঠার তারিখ নিয়ে নানা বিভ্রান্তি ছিল। তবে ১৮৬৬ সালে ঢাকায় কর্মরত জয়েন্ট কালেক্টর আর্থার লয়েড ‘প্রিন্সিপাল হেডস অব দ্য হিস্টরি এন্ড স্ট্যাটিস্টিকস অব ঢাকা ডিভিশন’ নামে একটি প্রতিবেদন লেখেন৷ প্রতিবেদনটি ১৮৬৮ সালে গ্রন্থাকারে প্রকাশিত হয়েছিল৷

প্রতিবেদনটিতে ঢাকা কলেজ প্রতিষ্ঠা সম্পর্কে লেখা আছে। ১৮৪১ সালের ২০ নভেম্বর ব্রিটিশ রাণীর নির্দেশে ইউরোপীয় সাহিত্য ও বিজ্ঞানের সাথে বাংলার যুবকদের পরিচিত করিয়ে দিতে ভারতে ব্রিটিশ সরকার কতৃক ঢাকা কলেজ প্রতিষ্ঠিত হয়। রাইট ড্যানিয়েল, কলকাতার লর্ড বিশপ ও তৎকালীন মেট্রোপলিটন কর্তৃপক্ষ এর ভিত্তিপ্রস্তর স্থাপন করে।

কালের আবর্তে পৌনে দুই শতাব্দী পেরিয়েছে ‘ঢাকা কলেজ’। ১৭৯ বছরের ঐতিহ্য নিয়ে টিকে থাকা এই প্রতিষ্ঠান এবার ১৮০ বছরে পা দিচ্ছে। শুভ হোক এই পথযাত্রা। এই ঐতিহ্য নিয়ে ঢাকা কলেজ টিকে থাকুক চিরকাল। অতীতের মতো ভবিষ্যতেও ঢাকা কলেজ তার গৌরবের এই ধারাবাহিকতা ধরে রাখবে আগামী প্রজন্মও এমনই আশাবাদ সবার। শুভ জন্মদিন প্রিয় ঢাকা কলেজ।