Thu. Feb 25th, 2021

বঙ্গবন্ধু রেল সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ডেইলি বিডি নিউজঃ যমুনা নদীর ৩০০ ফিট উজানে বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপনের মাধ্যমে নির্মাণ কাজের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তিনি বঙ্গবন্ধু রেল সেতু নির্মাণ হলে রেল সংযোগে নতুন দিগন্ত উন্মোচিত হবে বলে মন্তব্য করেছেন।

আজ রবিবার (২৯ নভেম্বর) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী ভিত্তিপ্রস্তর স্থাপন করে সেতুটির নির্মাণ কাজের উদ্বোধন করেন।

রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতুর পশ্চিম প্রান্ত থেকে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে স্থানীয় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, সংসদ সদস্য, রেলপথ মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা ও বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব রেল সেতুর নির্মাণ দেশের অভ্যন্তরীণ যোগাযোগের ব্যাপাক উন্নতি হবে। সেই সঙ্গে আঞ্চলিকভাবে অর্থনৈতিক উন্নতি হবে।

সভাপতির বক্তব্যে রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে বলেন, ‘নতুন এই সেতুর নির্মাণ কাজ সমাপ্ত হলে মিটারগেজ ও ব্রডগেজ উভয় ট্রেনসমূহ পূর্ণাঙ্গ ট্রেন কম্পোজিশন ও সেকশনাল গতিতে ব্রডগেজ ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টায় ও মিটারগেজ ট্রেন ১০০ কিলোমিটার গতিবেগে চলাচল করতে পারবে’।

তিনি আরও বলেন, ‘একই সাথে পূর্বের চেয়ে অধিক তুলনায় যাত্রীবাহী ট্রেন ও মালবাহী ট্রেন পরিচালনা করতে পারবে। এই সেতু চালু হলে কন্টেইনার ট্রেন পরিচালনার কার্যক্রম শুরু করা যাবে বিধায় রেলওয়ে আয় বৃদ্ধি পাবে’।

প্রকল্পটি বাস্তবায়নের কাজ করছে জাপানি ঠিকাদারি প্রতিষ্ঠান। ১৬ হাজার ৭৮০ কোটি টাকা প্রকল্পটির বাস্তবায়ন ব্যয় ধরা হয়েছে। যার মধ্যে জিওবি ৪ হাজার ৬৩১ কোটি টাকা এবং জাইকা দিবে ১২.১৪৯ কোটি টাকা।

বঙ্গবন্ধু সেতুর সমান্তরাল ডুয়েলগেজ ট্রাকসহ প্রায় চার দশমিক ৮০ কিলোমিটার রেল সেতু নির্মাণ এবং উভয় প্রান্তে ০.০৫ কিলোমিটার ভায়াডাক্ট, প্রায় ৭.৬৭৭ কিলোমিটার রেলওয়ে এপ্রোস এমব্যাংমেন্ট এবং লুপ ও সাইডিংসহ মোট প্রায় ৩০ কিলোমিটার রেললাইন নির্মাণ হবে। বঙ্গবন্ধু সেতু পূর্ব এবং পশ্চিম এর নতুন স্টেশন ভবন ইয়ার্ড রিমডেলিং। রেলওয়ে ব্রিজ মিউজিয়াম নির্মাণ করা হবে এ প্রকল্পের আওতায়।

সেতুর নির্মাণ কাজ ২০২৪ সালের আগস্ট মাসের মধ্যে সমাপ্ত হবে এবং নতুন সেতুর ওপর ট্রেন চলাচল শুরু হবে প্রকল্প সূত্র জানা গেছে।