Sun. Jan 17th, 2021

বিশ্ব শান্তির বার্তা নিয়ে শুরু হলো কমলগঞ্জের রাসলীলা

ডেইলি বিডি নিউজঃ সিলেট বিভাগে বসবাসরত নৃ-তাত্বিক জনগোষ্ঠীর মধ্যে অন্যতম মনিপুরী সম্প্রদায়। মনিপুরিদের সবথেকে বড় ধর্মীয় উৎসব মহারাস লীলা অনুষ্ঠিত হচ্ছে আজ সোমবার। আজ দুপুরে রাখাল নৃত্যের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়েছে অনুষ্ঠানটি। মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলানার আদমপুর এবং মাধবপুরে অনুষ্ঠিত হচ্ছে এই সম্প্রদায়ের বর্ণিল এ উৎসবটি।

দেশে যে কয়েকটি জায়গায় রাস উৎসব পালিত হয়, তাঁর মধ্যে অন্যতম কমলগঞ্জের রাসলীলা। প্রতিবছর দেশ-বিদেশ থেকে বহু মানুষ এই দিনে এখানে এসে জড়ো হন একটি অন্যরকম সাংস্কৃতিক পরিবেশনায় মুগ্ধ হতে। আর এসব মানুষকে আনন্দ দিতে প্রতিবছরের ন্যায় এ বছরও মনিপুরিদের মণ্ডপে মণ্ডপে লেগেছে রঙের ছোঁয়া।

এ বছরও মাধবপুর জোড়ামণ্ডপে মণিপুরী বিষ্ণুপ্রিয়া সম্প্রদায়ের আয়োজনে অনুষ্ঠিত হবে ১৭৪তম রাস উৎসব। তবে মনিপুরিদের অন্য শাখাটি অর্থাৎ মৈথৈ সম্প্রদায়ভুক্ত মনিপুরীরাও ১৯৮৬ সাল থেকে আদমপুরে রাসমেলার আয়োজন করে আসছে।

রাসলীলার ইতিহাস প্রায় দেড়শ বছরের পুরনো। জানা যায়, ১৭৬৯ সালে মনিপুরের মহারাজা ভাগ্যচন্দ্র স্বপ্নাদেশে রাসলীলার এই নৃত্য-গীতের প্রর্বতন করেছিলেন। মহারাজা ভাগ্যচন্দ্র তন্দ্রাবস্থায় দেখতে পান, শ্রীকৃষ্ণ শ্রীরাধা ও গোপীসহ দিব্য রাসলীলা করছেন। এরপরে মহারাজা ভাগ্যচন্দ্র কয়েকজন কুমারী মেয়ে দিয়ে স্বপ্নের মতো রাসলীলা করালেন।

কমলগঞ্জের রাসলীলা

কমলগঞ্জের মাধবপুরে রাসলীলা প্রথম শুরু হয় ১৮৪২ সালে। এরপর থেকে প্রতিবছরই আয়োজিত হয়ে আসছে উৎসবটি। এ বছর হবে রাসের ১৭৮ তম আয়োজন। রঙে, ছন্দে, গানে আর গোপিনীদের নৃত্যের মধ্য দিয়ে রাস হয়ে ওঠেছে এই অঞ্চলের ঐতিহ্যের অংশ।