Wed. Mar 3rd, 2021

সিলেটে কাল থেকে দৈনিক ১৫ জনের অ্যান্টিজেন পরীক্ষা

ডেইলি বিডি নিউজঃ সিলেটে কাল থেকে শুরু হচ্ছে করোনাভাইরাস শনাক্তের অ্যান্টিজেন পরীক্ষা। এই পদ্ধতিতে কম সময়ে করোনা শনাক্ত হবে। শনিবার সকাল থেকে সিলেট নগরের চৌহাট্টাস্থ শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে অ্যান্টিজেন পরীক্ষা শুরু হবে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে,সিলেটের বিভিন্ন হাসপাতালে করোনাভাইরাসের উপসর্গ নিয়ে আসা রোগীরা শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে গিয়ে তাদের নমুনা জমা দিবে। নমুনা দেয়ার ১৫-২০ মিনিটের মধ্যেই তারা ফল জানতে পারবে। রোগীদের পরীক্ষার জন্য কোন টাকা দিতে হবে না। অ্যান্টিজেন পরীক্ষার কার্যক্রম চালাতে একজন প্যাথলজিস্ট ঢাকা থেকে প্রশিক্ষণ নিয়ে এসেছেন। তিনি একাই পরীক্ষা করবেন। এজন্য ইতোমধ্যে হাসপাতালে কিট এসেছে।

স্বাস্থ্য অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক আনিসুর রহমান জানান,শুরুতে প্রতিদিন ১৫ জনের অ্যান্টিজেন পরীক্ষা হবে। পরে এই সংখ্যা বাড়ানো হবে। অ্যান্টিজেন পরীক্ষায় কারও রিপোর্ট নেগেটিভ এলে তার নমুনা ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাবে পরীক্ষা হবে।

গত ৯ জুলাই স্বাস্থ্য অধিদপ্তর করোনার র‌্যাপিড টেস্ট বিষয়ে একটি খসড়া নীতিমালা তৈরি করে স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠায়। নীতিমালার ওপর মতামত দেওয়ার জন্য মন্ত্রণালয় একটি বিশেষজ্ঞ কমিটি করে। একাধিক সভার পর কমিটি গত ২৩ আগস্ট তাদের সুনির্দিষ্ট প্রস্তাব জমা দেয়। কমিটি দ্রুততম সময়ের মধ্যে দেশে অ্যান্টিবডি ও অ্যান্টিজেন পরীক্ষা চালুর জোর সুপারিশ করে। এরও প্রায় আড়াই মাস পর স্বাস্থ্যসেবা বিভাগ গত ১২ নভেম্বর কভিড-১৯ পরীক্ষাসংক্রান্ত নীতিমালা করে। সবশেষে নীতিমালা চূড়ান্ত করারও প্রায় পৌনে এক মাস পর শনিবার থেকে এই পরীক্ষা শুরু হতে যাচ্ছে।