Sat. Jan 16th, 2021

সিলেট বিভাগে শুরু হলো প্রথম টেস্টটিউব পদ্ধতিতে বেবি জন্মের চিকিৎসা

শ্রীমঙ্গল প্রতিনিধি :: সিলেট বিভাগে প্রথম টেস্টটিউব পদ্ধতিতে বেবি জন্মের উদ্যোগ হাতে নিয়েছে শ্রীমঙ্গল উপজেলায় প্রতিষ্ঠিত দীপশিখা ইনফার্টিলিটি কেয়ার অ্যান্ড কাউন্সিলিং সেন্টার।

যেসব নারী ও পুরুষ সন্তান জন্মদানে অক্ষম তাদের আধুনিক চিকিৎসা পদ্ধতি প্রয়োগ করে স্বল্প খরচে আড়াই থেকে তিন লক্ষ টাকার ভেতরে এ পদ্ধতিতে টেস্ট টিউব বেবি জন্ম দেওয়া যাবে।

এমনকি ভারতে গিয়ে বন্ধ্যাত্বের যে চিকিৎসা পাওয়া যায় সেই মানের চিকিৎসা এখন থেকে কম খরচে বাংলাদেশের শ্রীমঙ্গলে পাওয়া যাবে।

ডা.নিবাস চন্দ্র পাল এর তত্ত্বাবধানে প্রসূতি, স্ত্রীরোগ এবং বন্ধ্যাত্ব চিকিৎসায় সব ধরনের আধুনিক সুযোগসুবিধা নিয়ে শ্রীমঙ্গলে গড়ে উঠেছে একটি বিশেষায়িত হাসপাতাল। এর সাফল্যের হার আন্তর্জাতিকমানের।

এ উপলক্ষে শনিবার (১৯ ডিসেম্বর) দুপুরে শ্রীমঙ্গল কলেজ রোডে অবস্থিত দীপশিখা ইনফার্টিলিটি কেয়ার অ্যান্ড কাউন্সিলিং সেন্টারে প্রেসক্লাবের সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এসময় প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ডা.নিবাস চন্দ্র পাল, প্রতিষ্ঠানের চেয়ারম্যান এবং তার স্ত্রী দীপশিখা ধর, বালাগঞ্জ ডিগ্রি কলেজের অধ্যাপক অবিনাশ আচার্য, শ্রীমঙ্গল প্রেসক্লাবের সভাপতি বিশ্বজ্যোতি চৌধুরী, ভারপ্রাপ্ত সম্পাদক ইমাম হোসেন সোহেলসহ বিভিন্ন গণমাধ্যমের সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

দীপশিখা ইনফার্টিলিটি কেয়ারের প্রতিষ্ঠাতা ডা.নিবাস চন্দ্র পাল বলেন, সিলেট বিভাগে প্রথম এবং একমাত্র বন্ধ্যাত্ব চিকিৎসায় সূতিকাগার হিসেবে ২০১২ সালে যাত্রা শুরু করে আমাদের প্রতিষ্ঠানটি। চলতি বছর অর্থাৎ ২০২০ সালের নভেম্বরে অত্যাধুনিক আইভিএফ (ইন ভিটরো ফার্টিলেশন) ল্যাবের কার্যক্রম শুরু হয়েছে। ভারতে গিয়ে ইনফার্টিলিটি’র যে চিকিৎসা পাওয়া যায় তা এখন থেকে বাংলাদেশের শ্রীমঙ্গলেই পাওয়া সম্ভব।