Sat. Jan 16th, 2021

যুক্তরাজ্যে সর্বোচ্চ স্তরের সতর্কতা জারি

ডেইলি বিডি নিউজঃ হঠাৎ করেই লাগামহীন যুক্তরাজ্যের করোনাভাইরাস পরিস্থিতি। দেশটিতে জারি করা হয়েছে সর্বোচ্চ স্তরের সতর্কতা। এমন পরিস্থিতির জন্য করোনার নতুন বৈশিষ্ট্যের ভাইরাসকে দায়ী করা হচ্ছে। ব্রিটিশ কর্তৃপক্ষ বলছে, অতি দ্রুত গতিতে ছড়িয়ে পড়তে সক্ষম নতুন এই ভাইরাসটি।

চীনের উহান থেকেই বিশ্বের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়েছিলো করোনাভাইরাস। কিন্তু স্থান এবং সময়ের সঙ্গে সঙ্গে পরিবর্তন হয় ভাইরাসটির ধরন ও বৈশিষ্ট্য।

সম্প্রতি নতুন প্রকৃতির যে ভাইরাসটির কারণে লাগামহীন যুক্তরাজ্যের পরিস্থিতি, সেটি অতি দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে বলে জানা গেছে।

বিশেষজ্ঞদের বরাত দিয়ে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, আগেরটি চেয়ে ৭০ শতাংশের মত দ্রুত গতিতে ছড়ায় নতুন এই ভাইরাইস।

প্রাথমিক গবেষণার পর বিশেষজ্ঞরা বলছেন, নতুন ভাইরাসটিতে ১৭টি গুরুত্বপূর্ণ পরিবর্তন হয়েছে। এটি মানুষের দেহ কোষকে দ্রুত সংক্রমিত করে। পরিবর্তন এসেছে এর স্পাইক প্রোটিনেও। কোনো ব্রিটিশ নাগরিকের দেহ থেকেই এটি ছড়িয়েছে বলে ধারণা করা হচ্ছে।

সংশ্লিষ্টদের আশঙ্কা, যুক্তরাজ্যে শুরু হওয়া করোনাভাইরাসের টিকা কার্যক্রম নতুন এই ভাইরাসটিকে প্রতিহত করতে সক্ষম না-ও হতে পারে। তাই এটি নিয়ে ব্যাপক গবেষণার তাগিদ দিয়েছেন তারা। সূত্রঃ বিবিসি