Sat. Jan 16th, 2021

মৌলভীবাজারে ঘর পাচ্ছে ১হাজার১২৬টি পরিবার, নির্মাণ কাজ শুরু

পিন্টু দেবনাথ,কমলগঞ্জ: আশ্রয়নের অধিকার শেখ হাসিনার উপহার এই শ্লোগান নিয়ে মুজিব শতবর্ষ উপলক্ষে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় মৌলভীবাজার জেলায় ১১২৬টি ভূমিহীন ও গৃহহীনদের গৃহ নির্মাণ কাজ শুরু হয়েছে। এর মধ্যে বেশ কিছু ঘর নির্মাণ কাজ শেষ হওয়ার পথে। প্রতিটি ঘরে ১ লক্ষ ৭১ হাজার টাকা ব্যয় হচ্ছে। দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে তা বাস্তবায়িত হচ্ছে।

শনিবার মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় আনুষ্ঠানিকভাবে নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন কমলগঞ্জ-শ্রীমঙ্গল নির্বাচনী এলাকার সংসদ সদস্য ও সাবেক চিফ হুইপ বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব উপাধ্যক্ষ ড.মো.আব্দুস শহীদ।

এসময় উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা প্রশাসক মীর নাহিদ আহসান,সহকারী কমিশনার (ভূমি) নেসার উদ্দিন,উপজেলা ভারপ্রাপ্তচেয়ারম্যান প্রেম সাগর হাজরা, ভাইস চেয়ারম্যান মিতালী দত্ত,উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ আসাদুজ্জামান,সদর ইউপি চেয়ারম্যান ভানু লাল রায় প্রমুখ।

এর আগে উপাধ্যক্ষ ড.মো.আব্দুস শহীদ এমপি উপজেলা সম্মেলন কক্ষে মুজিব শতবর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবার পূর্ণবাসনের লক্ষ্যে উপজেলা টাস্কফোর্স কমিটির সভায় প্রধান অতিথি হিসাবে যোগদান করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মীর নাহিদ আহসান। এসময় উপস্থিত ছিলেন প্রশাসনের কর্মকর্তা ও সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ।

সরকার ভূমি ও গৃহহীনদের জন্য ঘর নির্মাণ করে দেয়ায় ভূক্তভোগীদের মাথা গুজার ঠাঁই পাবে। এতে সরকারের অনেক সাফল্য অর্জিত হচ্ছে। কিন্তু ১ লক্ষ ৭১ হাজার টাকা ব্যয়ে ঘর নির্মাণে কতটুকু টেকসই হবে তাও ভাবার বিষয়। এই টাকার সাথে আরো ৫০ হাজার টাকা যোগ করে দেয়া হলে আরো উন্নত ঘর নির্মাণ করাযেত বলে সমাজের সচেতন মহল মনে করছেন।

বিকাল ৪টায় উপাধ্যক্ষ ড.মো.আব্দুস শহীদ এমপি উপজেলার সাতগাঁও ইউনিয়নের আমরাইলছড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ৫৭ লক্ষ টাকা,ছনখলা সরকারি প্রাথমিক বিদ্যালয় ৯০ লক্ষ ৭৬ হাজার টাকা ও সাতগাঁও সরকারী প্রাথমিক প্রাায় ৪২ লক্ষ টাকা ব্যয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডির) বাস্তবায়নে নির্মিত চাহিদাভিত্তিক সরকারি প্রাথমিক বিদ্যালয় অবকাঠামো উন্নয়ন প্রকল্প (১ম পর্যায়) এর আওতায় উর্ধমুখি সম্প্রসারিত ভবনের শুভ উদ্বোধন করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) নেছার উদ্দিন,উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান সাগর হাজরা,উপজেলা প্রকৌশলী সঞ্জয় মোহন সরকার,উপজেলা শিক্ষা অফিসার এস এম জাকিরুল হাসান,পুলিশ পরিদর্শক (তদন্ত) হুমায়ুন কবীর,প্রধান শিক্ষিকা অনিতা দেবসহ প্রশাসনের কর্মকর্তা, জনপ্রতিনিধি,রাজনৈতিক নেতৃবৃন্দ,শিক্ষক ও সাংবাদিকবৃন্দ।